ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

টানা ৩ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
টানা ৩ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে চায়ের শহরে কুয়াশার হাতছানি

মৌলভীবাজার: টানা ৩ দিন দেশে সর্বনিম্ন তাপমাত্রা ধরা পড়েছে চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে। চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এখন এখানে।

সন্ধ্যার পর পরই কনকনে ঠান্ডা অনুভূত হতে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শীতের তীব্রতা। ভোরে এ তীব্রতা রেকর্ড পর্যায়ে গিয়ে পৌঁছে।

প্রতি বছর নভেম্বর থেকে কমতে শুরু করে দেশের তাপমাত্রা। নভেম্বরের শুরুটাতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় থাকলেও মাসের শেষের দিকে এসে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড হয়েছে।

শনিবার (২৭ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়া সহকারী শাহিনুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুধু আজ শনিবারই নয়, এ নিয়ে পরপর ৩ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলো শ্রীমঙ্গলে। বিগত দুই দিন অর্থাৎ বৃহস্পতিবার ও শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গল। শুক্রবার (২৬ নভেম্বর) ছিল ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ছিল ১৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস ।  

এদিকে, সিলেট আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী অমর তালুকদার বাংলানিউজকে বলেন, শনিবার (২৭ নভেম্বর) সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বিগত দুইদিন অর্থাৎ শুক্রবার (২৬ নভেম্বর) ১৬ দশমিক শূন্য এবং বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সিলেটে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, এর আগে চলতি বছর অর্থাৎ ২০২১ সালের ৫, ৬ এবং ৭ ফেব্রুয়ারিও পরপর ৩ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে। ৫ ফেব্রুয়ারি ৭ দশমিক ৬ ডিগ্রি, ৬ ফেব্রুয়ারি ৮ দশমিক ৩ ডিগ্রি এবং ৭ ফেব্রুয়ারি ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা; নভেম্বর ২৭, ২০২১
বিবিবি/জেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa