ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

জাতীয়

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লন্ডন থেকে: স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু বিষয়ক কনফারেন্স অব পার্টিজ (কপ)-এর ২৬তম আসরে যোগদান শেষে লন্ডনে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩ নভেম্বর) স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান প্রধানমন্ত্রী।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থলে যান শেখ হাসিনা।

এর আগে ঢাকা থেকে রওনা হয়ে ৩১ অক্টোবর গ্লাসগোতে আসেন প্রধানমন্ত্রী।

গ্লাসগোতে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ জলবায়ু সম্মেলনের মূল পর্বে অংশগ্রহণের সাইডলাইনে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সভায় অংশ নেন।

গ্লাসগোতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিটের রাজসিংহাসনের উত্তরাধিকার প্রিন্স চার্লসসহ বিভিন্ন সরকার ও রাষ্ট্রপ্রধান, বিভিন্ন সংস্থা প্রধানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

লন্ডনেও বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে লন্ডন থেকে তিনি সফরে প্যারিস যাবেন।

লন্ডন সফরের প্রথম দিন বিকেলে ওয়েসমিনিস্টারে বাংলাদেশি বংশোদ্ভূত লেবার পার্টি থেকে বৃটিশ এমপি রুশনারা আলী এবং ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ব্যাংকার এবং ব্যবসায়ী লর্ড গাঢিয়ার দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হয়েল এবং টেইলর ও ফ্রান্সিসের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডনে সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী পর্যাসয়ক্রমে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপস’ শীর্ষক রোড শোর উদ্বোধনী পর্বে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ; বিকেলে ‘সিক্রেট ডকুমেন্টস’ (ভলিউম ১-৯) এবং ‘মুজিব অ্যান্ড ইনট্রোডাকশন’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন; ‘বঙ্গবন্ধু অ্যান্ড ব্রিটেন: এ সেনটিনারি কালেকশন’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন, বাংলাদেশ হাইকমিশন ভবনের নতুন সম্প্রসারিত অংশ এবং বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করবেন।

এছাড়া যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনায় ভার্চ্যুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী।

ফ্রান্সে প্রধানমন্ত্রীর সফর

৯ নভেম্বর লন্ডন থেকে ফ্রান্স যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফ্রান্সের সফরের প্রথম দিন দুপুরে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে তার সরকারি বাসভবন এলিসি প্রাসাদে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রেসিডেন্ট প্যালেসে ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যেকার বৈঠকের পর সেখানে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হতে পারে।

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে মধ্যাহ্ন ভোজের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্সের সরকারি বাসভবনে যাবেন। সেখানে দুই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্যারিস সফরকালে প্রধানমন্ত্রী প্যারিস পিস ফোরামে অংশগ্রহণ করবেন, ইউনেস্কো সদর দপ্তরে সৃজনশীল অর্থনীতির জন্য ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ পুরস্কার বিতরণসহ বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন শেখ হাসিনা।

আগামী ১৩ নভেম্বর প্যারিস থেকে দেশের উদ্দেশে রওনা হয়ে ১৪ নভেম্বর সকালে দেশে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
এমইউএম/জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa