ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শ্রেষ্ঠ প্রশাসক 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ২, ২০২১
বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শ্রেষ্ঠ প্রশাসক 

ঢাকা: বঙ্গবন্ধু কেবল ক্যারিশম্যাটিক নেতাই ছিলেন না, তিনি বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রশাসকও ছিলেন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।  

মঙ্গলবার (২ নভেম্বর) রাজধানীর পূর্বাণী হোটেলে জয়তী প্রকাশিত তাকী জোবায়ের রচিত ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

আ ক ম মোজাম্মেল হক বলেন,  বঙ্গবন্ধু স্বল্প সময়ের মধ্যে পৃথিবীর অন্যতম সেরা সংবিধান প্রণয়ন করেন। শিক্ষা, স্বাস্থ্যের পাশাপাশি গবেষণা, এমনকি প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের জন্যও উদ্যোগ নিয়েছিলেন । বঙ্গবন্ধু শুধু দেশ স্বাধীনই করেননি, দেশ কীভাবে চললে উন্নত ও মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে তার পরিপূর্ণ দিকনির্দেশনাও দিয়ে গেছেন। বঙ্গবন্ধু জীবিত থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত হতো।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল বলেন, এই রকম উদ্যোগকে স্বাগত জানাই। লেখকের এই ফসল আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে।  

তিনি বলেন, দেশের শিল্পপতিরা যদি এগিয়ে আসে তাহলে প্রকাশনার চিত্র পাল্টে যাবে। তাই প্রকাশনা শিল্পে সবাইকে এগিয়ে আসা উচিত।  

রূপালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, এই দেশের ৭৮ শতাংশ কৃষক মুক্তিযুদ্ধ করেছেন। তাদের এই ঋণ পরিশোধ করেছেন প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় করে।

অগ্রণী ব্যাংকের এমডি মোহম্মদ শামস-উল ইসলাম বলেন, এই বইটি বেশ কিছু তথ্য-উপাত্ত ও দালিলিক তথ্য রয়েছে যা নতুন প্রজন্ম এখান থেকে অনেক কিছু শিখতে পারবে।

আলোচক হিসাবে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ মো. কাবেদুল ইসলাম।

সভাপতির বক্তব্যে ছড়াকার আনজীর লিটন বলেন,  বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সত্ত্বা। এটাকে ধারণ করে নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে। এই বইটির মাধ্যমে তারা বঙ্গবন্ধুর বাংলাদেশকে দেখতে পাবে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa