ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সমস্যাকে সম্ভাবনা করে তরুণরা এগিয়ে যাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
সমস্যাকে সম্ভাবনা করে তরুণরা এগিয়ে যাবে ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, তরুণরা জীবনে চলার পথে সব সমস্যাকে সম্ভাবনায় পরিণত করে এগিয়ে যাবে। আজ শুধু শহরে নয়, গ্রাম পর্যায়ে ডিজিটাল সুবিধা পৌঁছে গেছে।

 তথ্যপ্রযুক্তির মাধ্যমে ২০ লাখ তরুণ-তরুণী কর্মসংস্থান করা সম্ভব হয়েছে।

শনিবার (৩০ অক্টোবর) দুপুরে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মাল্টিপারপাস অডিটরিয়ামে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’ এর সমাপনী এবং অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, আশা করা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে বিশ্ব দরবারে উন্নত দেশ হিসেবে আবির্ভূত হবে। আমাদের তরুণরা দেশের মুক্তিযোদ্ধাদের গর্বিত উত্তরাধিকারী। জনসংখ্যার এক-তৃতীয়াংশ হচ্ছে যুবক গোষ্ঠী। তরুণরা জীবনে চলার পথে সব সমস্যাকে সম্ভাবনায় পরিণত করে এগিয়ে যাবে।

অর্থমন্ত্রী বলেন, আমাদের সামনে ক্রোমা ক্রোমা নৈতিক লভ্যাংশের পুণ্য সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। তোমাদের মধ্যে সব ধরনের ব্যবসায় উদ্যোগ বা স্ট্যাটার সৃষ্টির সহায়তার লক্ষ্যে ১৯-২০ অর্থবছরের বাজেটে প্রথমবারের মতো ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছরের বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে স্টারদের জন্য। অচিরেই আইসিটি বিভাগ থেকে তরুণ সমাজের স্টাটার গঠনে ও  সুশৃঙ্খল জনশক্তি রূপান্তরে সরকারের এই কার্যক্রম অব্যাহত থাকবে। আমাদের তরুণ প্রজন্মকে সকল প্রকার প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত হতে হবে এবং নিজেদেরকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে হবে। আমাদের আজকের শিশু আগামী দিনের ডিজিটাল দেশের যোগ্য নেতা হিসেবে গড়ে তুলতে হবে।

ছবি: রাজিন চৌধুরী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো. আবদুল মান্নান, আইডিয়া প্রকল্পের পরিচালক ও যুগ্ম সচিব মো. আব্দুর রাকিব প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
এমএমআই/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa