ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিতের দাবি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিতের দাবি 

রাজশাহী: শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত কারার দাবি জানানো হয়েছে বিভাগীয় শহর রাজশাহীতে। বিশ্ব জলবায়ু সম্মেলন-২০২১ উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজশাহীতে তারুণ্যের সাইকেল র‌্যালির আয়োজন করা হয়।

এর আগে অনুষ্ঠিত এক পথসভায় বক্তব্য রাখতে গিয়ে উপস্থিত বক্তারা এই দাবি জানান।  

রাজশাহীর বেসরকারি উন্নয়ন সংগঠন ‘প্রাণ’ এবং ‘পরিবর্তন’র যৌথ উদ্যোগে এই র‌্যালির আয়োজন করা হয়। রাজশাহী শহরের অলেকা মোড় থেকে সাইকেল র‌্যালি শুরু হয়। এটি মহানগরীর বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

সাইকেল র‌্যালি কর্মসূচির শুরুতেই মহানগরীর অলোকার মোড়ে আয়েজিত পথসভায় বক্তব্য দেন- সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন সভাপতি রফিকুল ইসলাম, উইমেন এন্টারপ্রেনিয়র অব বাংলাদেশ (ওয়েব) সভাপতি আঞ্জুমান আরা লিপি এবং পরিবর্তন পরিচালক রাশেদ রিপন।

এ সময় বক্তারা পরিবেশের শীর্ষ দূষণকারী দেশগুলো যাতে কয়লা, তেল এবং গ্যাসভিত্তিক জীবাশ্ব জ্বালানিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসার আহ্বান জানান।  
বক্তারা সম্প্রতি কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র তৈরির পরিকল্পনা থেকে বাংলাদেশের সরে আসার কথা উল্লেখ করেন। এজন্য সরকাকে ধন্যবাদও জানান। তারা বিশ্বব্যাংকে তাদের জীবাশ্ব জ্বালানীভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ঋণ না দেওয়ারও দাবী জানান।  

বক্তারা আরও বলেন- ২০১৯ সালে বাংলাদেশ ১৬ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করেছে। যার জন্য সবচেয়ে বেশি দায়ি হচ্ছে-অ্যানার্জি বা বিদ্যুৎ সেক্টর। অনবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর কারণে কার্বন ডাই অক্সাইডের মতো গ্রিনহাউস গ্যাস নির্গত করছে। এর কারণে বাংলাদেশ পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের অন্যতম শিকার হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ২৮,২০২১ 
এসএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa