ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

ফেরিডুবির ঘটনায় সংসদীয় সাব কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
ফেরিডুবির ঘটনায় সংসদীয় সাব কমিটি

ঢাকা: পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনার কারণ সম্পর্কে একটি প্রতিবেদন দিতে চার সদস্যের একটি সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। স্থায়ী কমিটির সদস্য শাজাহান খানকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন—রণজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সাব কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য মো. মজাহারুল হক প্রধান, রণজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা অংশ নেন।

বৈঠকে ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম এবং বর্তমানে এর সমস্যা ও সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ বৈঠকে ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা নিরীক্ষাপূর্বক রিপোর্ট দিতে কমিটিতে পাঠানো ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে অধিকতর সংশোধিত আকারে সংসদে রিপোর্ট দিতে কমিটি সুপারিশ করে।

বৈঠকে সব সমুদ্রবন্দরের জন্য একটি একক আইন প্রণয়নের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া, বৈঠকে বাংলাদেশের সব নদ-নদী পর্যায়ক্রমে দখলমুক্ত করার যথাযথ ব্যবস্থা নিতে এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন পরবর্তী সভায় উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর কর্তৃপক্ষ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বুধবার (২৭ অক্টোবর) সকাল ৯টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ১৭টি পণ্যবাহী যানবাহনসহ কয়েকটি মোটরসাইকেল নিয়ে আমানত শাহ ফেরিটি ছেড়ে আসে। মাঝনদীতে আসার পরপরই ফেরির সামনের বাঁ দিকের ছিদ্র দিয়ে পানি উঠতে থাকে।  

সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের পন্টুনে ভেড়ামাত্রই ফেরিতে তিনটি পণ্যবাহী যানবাহন দ্রুত ফেরি থেকে নেমে যায়। এ সময় আরেকটি পণ্যবাহী গাড়ি ফেরি থেকে নামার সময় ফেরিটির এক পাশ কাত হয়ে যায়। পরে গাড়িটি নদীতে পড়ে যায়। এর পরপরই ফেরিতে থাকা অন্যান্য যানবাহন নিয়ে পন্টুনের কাছে পদ্মা নদীতে ডুবে যায় ফেরিটি।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa