ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

‘বঙ্গবন্ধু শিল্প পুরস্কার’ পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
‘বঙ্গবন্ধু শিল্প পুরস্কার’ পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

ঢাকা: বাংলাদেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ২৩ শিল্পপ্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ দিতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিত শিল্প প্রতিষ্ঠানগুলোকে এ পুরস্কার দেওয়া হবে।

শিল্প ক্ষেত্রে অবদান সাপেক্ষে বৃহৎ শিল্প, মাঝারি শিল্প, ক্ষুদ্র শিল্প, মাইক্রো শিল্প, হাইটেক শিল্পহস্ত ও কারু ও কুটির শিল্পের সঙ্গে জড়িত নির্বাচিত শিল্প উদ্যোক্তা বা শিল্পপ্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হবে।
বিদ্যমান জাতীয় শিল্পনীতিতে বর্ণিত শিল্পপ্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী মোট সাত ক্যাটাগরির শিল্পের প্রতিটিতে তিন জন করে মোট ২১ জন শিল্প উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে প্রতিবছর (১ জুলাই-৩০ জুন সময়ের জন্য) এ পুরস্কার দেওয়া হবে।

এ বছর দুইটি ক্যাটাগরিতে যৌথভাবে দুটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হচ্ছে।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, জজ ভূঞা টেক্সটাইল মিলস্, আদুরী এপারেলস্ লিমিটেড, ইউনিভার্সেল জিন্স লিমিটেড।
 
মাঝারি শিল্প ক্যাটাগরিতে অকো-টেক্স লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, রহিম আফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড, মাধবদী ডাইং ফিনিশিং মিলস্ লিমিটেড।
 
ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ,  এস আর হ্যান্ডিক্রাফটস্ আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড।  মাইক্রো শিল্প ক্যাটাগরিতে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ, জনতা ইঞ্জিনিয়ারিং।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে সার্ভিস ইঞ্জিন লিমিটেড, সুপার স্টার ইলেকট্রনিক্স লিমিটেড, মীল টেলিকম লিমিটেড।
 
হস্ত ও কারু শিল্প ক্যাটাগরিতে ক্লাসিক হ্যান্ডমেইড প্রডাক্টস্ বিডি, আয়োজন, সোনারগাঁ নকশী কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা। কুটির শিল্প ক্যাটাগরিতেকুমিল্লা আর্টস্ অ্যান্ড ক্রাফটস্, রংমেলা নারী কল্যাণ সংস্থা (আর এন কে এস), অগ্রজ।
 
প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেওয়া হবে।

স্বর্ণের ক্রেস্টগুলো ১৮ ক্যারেট মানের স্বর্ণ দ্বারা নির্মিত। ক্রেস্টগুলো ইতোমধ্যে তৈরি করে বাংলাদেশ আনবিক শক্তি কমিশন কর্তৃক স্বর্ণের মান যাচাই করে বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা হয়েছে। এছাড়া পুরস্কারপ্রাপ্ত সবাইকে সম্মাননাপত্র দেওয়া হবে।  

বাংলাদেশ সময়:২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa