ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আকাশে ডানা মেললো উদ্ধারকৃত কালিম পাখিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
আকাশে ডানা মেললো উদ্ধারকৃত কালিম পাখিরা

রাজশাহী: রাজশাহীর দুর্গাপুর উপজেলার নারিকেলবাড়িয়া গ্রাম থেকে উদ্ধার করা ৮০টি কালিম পাখি প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে। শৃঙ্খল মুক্ত হয়ে নীল আকাশে ডানা মেললো সেই কালিম পাখিরা।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকেলে রাজশাহীর পবা উপজেলার বিল ভেলায় এসব পাখি অবমুক্ত করা হয়।

শনিবার (২৩ অক্টোবর) রাতে রাজশাহীর দুর্গাপুর উপজেলার দুই পাখি শিকারির বাড়িতে অভিযান চালানো হয়। সেখান থেকে ২০১টি পাখি উদ্ধার করা হয়। বিভিন্ন এলাকার মাঠ, বিল থেকে এসব পাখি শিকার করতো ওই ব্যবসায়ীরা। পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারের মাধ্যমে বিক্রি করতো। বিষয়টি অবগত হওয়ার পর বন্যপ্রাণী  ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এসব পাখি উদ্ধার করে।

এই ঘটনায় ওই দু'জন পাখি শিকারিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অর্থদণ্ড দেওয়া হয়। এরপর উদ্ধার করা পাখিগুলোকে রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে রেখে চিকিৎসা, খাদ্য সরবরাহ ও পরিচর্যা করা হয়। পরে মঙ্গলবার সকালে কিছু পাখি নাটোরের সিংড়ায় চলনবিলে এবং  বাকিগুলো রাজশাহীর পবা উপজেলার বিল ভেলায় অবমুক্ত করা হয়। এর মধ্যে কালিম পাখি ছাড়াও তিনটি পাতিসরালি, একটি ধলাবুক ডাহুক ও একটি জলময়ূর অবমুক্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ  বিভাগের বন কর্মকর্তা জিল্লুর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং সেভ দি ন্যাচার অ্যান্ড লাইফ সোসাইটির স্বেচ্ছাসেবীরা।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।