ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইন, উদ্বিগ্ন ইইউ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
ডিজিটাল নিরাপত্তা আইন, উদ্বিগ্ন ইইউ

ঢাকা: ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিএসএ) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই আইনের কিছু বিধি ডিজিটাল অপরাধের বিরুদ্ধে ব্যবহারের উদ্দেশ্যের বাইরে যাওয়ার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

ব্রাসেলসে বাংলাদেশ-ইউরোপীয় ইউনিয়ন কূটনৈতিক পরামর্শ সভায় এই উদ্বেগ প্রকাশ করা হয়। বুধবার (২৭ অক্টোবর) এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ-ইউরোপীয় ইউনিয়ন কূটনৈতিক পরামর্শ সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। অপরদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের এশিয়া প্যাসিফিক বিভাগের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগ্যান্ড।

বৈঠকে ইউপিআর প্রণীত সুপারিশ বাস্তবায়নে বাংলাদেশকে উৎসাহিত করেছে ইইউ। বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ে আপডেট দেওয়া হয়েছে। উভয় পক্ষই কোভিড পরবর্তী সময়ে গণতান্ত্রিক শাসনব্যবস্থা জোরদার করার প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়েছে। যে কোনো জায়গায়, যে কোনো ফর্মে সাম্প্রদায়িক বা সাম্প্রদায়িক সহিংসতা এবং বৈষম্যের নিন্দা করেছে।

বৈঠকে ইউরোপে অনুমোদন ছাড়াই ব্যক্তিদের শনাক্তকরণ এবং প্রত্যাবর্তনের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে ইইউ। এ বিষয়ে বাংলাদেশকে তার প্রতিশ্রুতি অব্যাহত রাখতে আহ্বান জানিয়েছে ইইউ। বৈঠক এদেশ থেকে ইইউতে দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি নিলে অভিবাসনের আইনি পথ প্রশস্ত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রতিনিধি দল।

বাংলাদেশ সময় : ০৯৪৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa