ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় সীমিত পরিসরে কাত্যায়নী পূজা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
মাগুরায় সীমিত পরিসরে কাত্যায়নী পূজা  কাত্যায়নী পূজা

মাগুরা: মাগুরায় শত বছরের ঐতিহ্য রক্ষা করতে এবারও সনাতন ধর্মাবলম্বীরা সীমিত পরিসরে কাত্যায়নী পূজা করার সিদ্ধান্ত নিয়েছেন হয়েছে বলে জানিয়েছেন হিন্দু সম্প্রদায়ের নেতারা। তবে শুধু শহরভিত্তিক যেসব পূজা করা হয় সেগুলোকে গুরুত্ব দেওয়া হবে।

 

রোববার (২৪ অক্টোবর) শহরের জামরুতলা সার্বজনীন পূজা মন্দিরে এক সভায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন ওই নেতারা।

মন্দিরে হামলা, বাড়িঘর, ভাঙচুরের ঘটনাকে কেন্দ্রে করে এ বছর কাত্যায়নী পূজা না করার সিদ্ধান্ত নিয়েছিলেন হিন্দু সম্প্রদায়ের নেতারা। পরে সিদ্ধান্ত পরিবর্তন করে পূজা করার সিদ্ধান্ত নিয়েছেন মাগুরা জেলা পূজা উদযাপন কমিটির নেতারা।

মাগুরা কাত্যায়নী পূজা একটি ঐতিহ্যবাহী পূজা। এখানে দেশ বিদেশের বিভিন্ন ধর্মবর্ণের মানুষ এ পূজায় অংশ নিয়ে থাকেন। নতুন বাজার স্মৃতি সংঘ, ছানা বাবুর বটতলা, সাতদোহা ন্যাংটা বাবার আশ্রম, তাঁতি পাড়া, জামরুতলা, পারন্দুয়ালী মাঝিপাড়া, কক্ষিকান্দর, নিজনান্দুয়ালী নিতাই গৌর সেবাশ্রম, কুকনা ঘোষপাড়া পূজা মন্দিরে এ বছর সীমিত পরিসরে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে পূজা কমিটির নেতারা বলেছেন, এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কাত্যায়নী পূজা হবে এমনটাই বলছিলেন। সম্প্রতি দুর্গা পূজায় দেশের বিভিন্ন স্থানে অপ্রত্যাশিত ঘটনা ঘটার কারণে এ বছর সীমিত পরিসরে পূজা করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

মাগুরা জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুণ্ডু বলেন, মাগুরা জেলা একটি সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা। এখানে প্রতি বছর হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বীরা আসেন কাত্যায়নী পূজা দেখতে। এ বছর শুধু শহরভিত্তিক কাত্যায়ানী পূজা মণ্ডপগুলোতে সীমিত পরিসরে পূজা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সব পূজা কমিটির নেতাকর্মীদের জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad