ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মঙ্গলবার থেকে পাতে মিলবে ইলিশ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
মঙ্গলবার থেকে পাতে মিলবে ইলিশ 

শেষ হচ্ছে ইলিশ খাওয়ার অপেক্ষা। মঙ্গলবার (২৬ অক্টোবর) থেকে বাজারে দেখা মিলবে মাছের রাজা ইলিশ, এমনটিই আশা করছেন ক্রেতারা।

আর কাঙ্খিত ইলিশ আহরণ হবে বলে আশায় বুক বেঁধে আছেন জেলেরাও।

ইলিশের উৎপাদন বাড়াতে প্রধান প্রজনন মৌসুমে বা ডিম ছাড়ার সুযোগ দিতে ০৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ বন্ধ রাখা হয়। ইলিশ শিকারে টানা ২২ দিনের নিষেধাজ্ঞা আজ সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে শেষ হচ্ছে।  

রাত ১২টার পর ট্রলার নিয়ে যাত্রা করবেন সাগর ও স্থানীয় নদ-নদীতে ইলিশ আহরণকারী জেলেরা। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছেন তারা।

২২ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ০৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে।

এ সময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।  

জেলেরা জানান, মা ইলিশের প্রজনন নিরাপদ করতে সাগর ও নদ-নদীতে ইলিশ ধরার ওপর সরকারি নিষেধাজ্ঞা প্রতি সম্মান জানিয়ে তারা নদীতে অবৈধভাবে ইলিশ শিকার করেননি। এবার প্রচুর বড় ইলিশ পাওয়া যাবে বলেও আশা করেন তারা।  

মধ্যরাত থেকে ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা 

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa