ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

ড্যাপ চূড়ান্ত করতে কর্মশালা ১৩ নভেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
ড্যাপ চূড়ান্ত করতে কর্মশালা ১৩ নভেম্বর

ঢাকা: ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করতে আগামী ১৩ নভেম্বর জাতীয় কর্মশালার আয়োজন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২৪ অক্টোবর) সচিবালয়ে ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে মন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ১৩ নভেম্বর জাতীয় কর্মশালা হবে। এরপর দাপ্তরিক কাজ শেষ করে ড্যাপের গেজেট প্রকাশ করব। ইন্ড্রাস্টি করার জন্য অনেকে সমস্যা মোকাবিলা করছে। কোনটা ইন্ড্রাস্টি এলাকা, কোনটা আবাসিক এলাকা, তা সার্টিফায়েড না হওয়ায় কিছু কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করছি। গেজেট হওয়ার পর এসব চ্যালেঞ্জ আর থাকবে না।

ঢাকার সীমানা ড্যাপে বাড়ানোর দরকার নেই বলেও জানান মন্ত্রী।

ড্যাপ প্রণয়নের পর কোনো জটিলতা দেখা দিলে কী হবে—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একটি নীতিমালা প্রণয়ন করে এরিয়া নির্ধারণ করা হবে। যদি কোথাও পরিবর্তন বা সামঞ্জস্য করার প্রয়োজন হয়, নীতিমালার ভিত্তিতে তা ধারাবাহিকভাবে করা হবে।

ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত করা সম্ভব কিনা—এমন প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, এরমধ্যে আমরা অনেক কাজ করে ফেলেছি। দাপ্তরিক অনেক কাজও শেষ হয়েছে। খসড়াও প্রণয়ন করা হয়েছে। জেনেশুনেই এই সময় দেওয়া হয়েছে। ডিসেম্বরের মধ্যে ড্যাপ চূড়ান্ত করব, সেই সিদ্ধান্ত নিয়েছি।

ঢাকার সব জায়গায় হোল্ডিং ট্যাক্স ও অন্যান্য ফি সমান হওয়া উচিত নয় জানিয়ে মন্ত্রী বলেন, হোল্ডিং ট্যাক্স সব জায়গায় সমান হবে কেন? গুলশানে পানি, বিদ্যুৎ, গ্যাসের দাম বেশি হবে। কারণ, সেখানে নাগরিকে সুযোগ-সুবিধা বেশি। যেসব এলাকায় নাগরিক সুবিধা বেশি সেখানে বাড়তি কর নিয়ে অন্য জায়গার উন্নয়ন করা যাবে।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, ঢাকা উত্তর করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, নারায়ণঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa