ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান

ঢাকা: ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (২৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন হলে ৭৬তম মহান জাতিসংঘ দিবস উপলক্ষে বাংলাদেশ পোয়েটস্ ক্লাব আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, আমাদের সরকার কুটনৈতিকভাবে চেষ্টা করে যাচ্ছে। মাত্র ৯ মাসে ৩০ লক্ষ মানুষকে হত্যার মতো ঘটনা বিশ্বে আর কোথাও ঘটেনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অনেক মানুষ মারা গেছে। কিন্তু এত অল্প সময়ে এত মানুষ কোথাও মারা যায়নি। তাই ২৫ মার্চ বাংলাদেশে যে গণহত্যা হয়েছিল, তাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি অনুরোধ রাখছি।

তিনি আরও বলেন, বাংলা ভাষাকে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত ভাষা হিসেবে মর্যাদা দেওয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রী কুটনৈতিকভাবে অনেক প্রচেষ্টা চালাচ্ছেন। আমরা আশাবাদী, বাংলা ভাষা অচিরেই জাতিসংঘের স্বীকৃতি লাভ করবে। বঙ্গবন্ধু যখন ছিলেন তিনি বলেছিলেন- আমি আমার মাতৃভাষায় জাতিসংঘে বক্তব্য রাখব, কিন্তু সে রেওয়াজ সেদিন ছিল না। তার বিশেষ সম্মানে জাতিসংঘ বিশেষভাবে ব্যবস্থা করেছিলেন, যাতে তিনি নিজের ভাষায় বক্তব্য রাখতে পারেন।

রোহিঙ্গাদেরকে নিজ দেশে ফিরিয়ে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে মোজাম্মেল হক বলেন, জাতিসংঘের প্রতি আমরা দৃষ্টি আকর্ষণ করতে চাই। রোহিঙ্গাদেরকেও যেন সম্মানে তাদের নিজেদের দেশে ফেরত নেওয়ার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করে। তাদের জীবন মান উন্নয়নের জন্য রোহিঙ্গা শিবিরে জাতিসংঘ বেশ উদ্যোগ নিচ্ছে। কিন্তু এটা আমাদের কাম্য নয়। আমাদের দাবি, সম্মানে তাদের মাতৃভূমিতে ফেরত নেওয়ার জন্য জাতিসংঘ যেন ব্যবস্থা গ্রহণ করে।

সভায় এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মোজাফফর হোসেন পল্টু, মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কালাম আজাদ পাটওয়ারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa