ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

র‌্যাব আতঙ্কে কোনঠাসা খুলনার অপরাধী চক্র!

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
র‌্যাব আতঙ্কে কোনঠাসা খুলনার অপরাধী চক্র! ফাইল ছবি

খুলনা: খুলনায় অপরাধী চক্র বেপরোয়া হয়ে উঠছিল। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৬) একের পর এক অভিযানে অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে তারা।

গত ২মাস ধরে র‌্যাবের বিভিন্ন অভিযানে ধরা পড়েছে বেশ কিছু সক্রিয় অপরাধী চক্র।

কঠোর অভিযান, অতি সক্রিয় গোয়েন্দা নেটওয়ার্ক এবং কৌশলগত পদক্ষেপের কারণে কোনঠাসা হয়ে আতঙ্কিত হয়ে পড়েছে অপরাধীরা।

সুন্দরবনে হরিণের চামড়াসহ চোরা শিকারি, ভুয়া চিকিৎসক, পর্ণ ভিডিও সংরক্ষণ ও সরবরাহকারী, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য দ্রব্য উৎপাদনকারী, জাল এনআইডি কার্ড, জন্ম সনদ ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের সনদপত্র জালিয়াতিসহ মাদক কারবারিকে গ্রেফতার, জেল, জরিমানা করায় জনমনে স্বস্তি ফিরলেও আতঙ্কে আছেন অপরাধীরা। তাদের অনেকেই গা ঢাকা দিয়েছেন।

অনুসন্ধানে জানা যায়, খুলনা র‌্যাব-৬ এর একটি আভিযানিক দল মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে নগরীর খালিশপুর এলাকা থেকে মো. নাসিম হোসেন বাবুকে (৩৩) গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে একটি সিপিইউ, একটি মনিটর, একটি কিবোর্ড, একটি মাউস, ২টি পাওয়ার ক্যাবল, একটি ভিজিএ ক্যাবল, একটি ইউএসবি হাব, ২টি কার্ড রিডার, একটি মেমোরি কার্ড, একটি মোবাইল, একটি সিমকার্ড জব্দ করা হয়।

এর আগে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) খুলনার রূপসায় পর্ণো ভিডিও সরবারহের অভিযোগে র‌্যাব-৬ রূপসা উপজেলার বাগামারা থেকে মো. রবিউল ইসলাম শেখ ও মো. মহিদুল ইসলাম শেখকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, দুটি কম্পিউটার সেট, পাঁচটি মোবাইল সেট, মেমরি কার্ড ও সাতটি সিম জব্দ করা হয়।

১৭ অক্টোবর দুপুর আড়াইটার দিকে  র‌্যাব-৬ (স্পেশাল কোম্পানি) জাল এনআইডি কার্ড, জন্ম সনদ ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের সনদপত্র জালিয়াতির অভিযোগে কেসিসি সুপার মার্কেটের ৮৫ নম্বর তুহিন কম্পিউটার অ্যান্ড ডিজিটাল ষ্টুডিওতে অভিযান চালিয়ে মালিক মো. তুহিন আলী সানাকে (৩২) গ্রেফতার করে।

এ সময় সেখান থেকে  ১টি করে সিপিইউ, মনিটর, কি-বোর্ড, মাউস, ভিজিএ ক্যাবল, পাওয়ার ক্যাবল, পেন ড্রাইভ ও মোবাইল ফোন এবং দুটি সিমকার্ড, চার কপি জাল ভোটার আইডি কার্ডের কপি, দুই কপি জাল জন্ম সনদের কপি, এক কপি ১নং আজগড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ের জাল প্যাড ও এক কপি ভারতের পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটির এর নকল সনদপত্র জব্দ করে।

এর আগে গত ১০ অক্টোবর র‌্যাব-৬ নগরীর কেডি ঘোষ রোড়ের কেসিসি সুপার মার্কেটে অভিযান চালিয়ে একটি দোকান থেকে জাল সনদ ও পরিচয়পত্র জালিয়াতি চক্রের দুই সদস্যকে আটক করে। তারা হচ্ছেন- আম্মেদ শরীফ (৩২) এবং জুবায়ের আহম্মেদ (২৬)। এ সময়ে প্রতারণা কাজে ব্যবহৃত ১টি করে সিপিইউ, মনিটর, কিবোর্ড, মাউস, স্ক্যানার, প্রিন্টার, ভিজিএ ক্যাবল, পাওয়ার ক্যাবল, মডেম ও ২টি মোবাইল ফোন জব্দ করা হয়।

এছাড়া র‌্যাব-৬ গত ৪ অক্টোবর নগরীর বয়রা বাজারের প্রত্যাশা প্লাজার ২য় তলায় অভিযান চালায়। এ সময়ে রনি ওয়ান লাইন সলিউশন এবং অয়ন কম্পিউটার ট্রেনিং সেন্টার নামে দুটি দোকান থেকে জাল সনদ ও পরিচয়পত্র জালিয়াতি চক্রের ২ সদস্যকে আটক করে। তারা হচ্ছেন- রূপসা উপজেলা মোহাম্মদপুর এলাকার আহম্মেদ শরীফ এবং দক্ষিণ খাজাডাঙ্গা এলাকার মো. জুবায়ের আহমেদ। তাদের কাছ থেকে প্রতারণার বিভিন্ন উপকরণ জব্দ করা হয়।

অপরদিকে খুলনা মহানগর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫ ব্যবসায়ীকে ৬ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে র‍্যাব-৬। রোববার (১৭ অক্টোবর) র‌্যাব-৬ সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় খুলনা মহানগর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য দ্রব্য উৎপাদন, লাইসেন্স ছাড়া ট্রেড মার্ক ব্যবহার, লাইসেন্স থাকা সত্বেও অসামঞ্জস্যপূর্ণ ট্রেড মার্ক ব্যবহার, অনুমোদহীন পরিমাপক যন্ত্র ব্যবহার, অনুমোদনহীনভাবে পণ্য মোড়কজাতকরণ, পরিদর্শকের কাজে বাঁধা দেওয়ার দায়ে বিএসটিআই আইনে এবং ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এ জরিমানা করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার (১৪ অক্টোবর) অভিযান চালিয়ে ১৮টি হরিণের চামড়াসহ বন্যপ্রাণী পাচারকারী চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-৬। আটকরা হলেন- বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার বহরবনিয়া এলাকার মো. আবদুল হাকিম (৫০) ও একই জেলার শরণখোলা উপজেলার সোনাতলার মৃত আলী মিয়া হাওলাদারের ছেলে মো. কামরুল ইসলাম(৩৫)। এ সময় তাদের কাছ থেকে, দুটি মোবাইল ও নগদ দুই হাজার টাকা জব্দ করা হয়।

গত ২২ সেপ্টেম্বর খুলনার রূপসায় মেডিক্যালে সার্টিফিকেট ছাড়াই চিকিৎসা দেওয়ার অপরাধে দুজন ভুয়া চিকিৎসককে এক বছর করে বিনাশ্রম কারদণ্ড দেয় র‌্যাব-৬ এর ভ্রাম্যমাণ আদালত।

একই সঙ্গে তাদের ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। দণ্ডপ্রাপ্তরা হলেন- পূর্ব রূপসা বাজারের এ বি এম আতাউর রহমান ও দন্ত চিকিৎসক মো. আলমগীর হোসেন শেখ।

গত ১৪ অক্টোবর দুপুরে র‌্যাব-৬ (স্পেশাল কোম্পানি) খুলনার একটি আভিযানিক দল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট র্যাব ফোর্সেস সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা ও বিএসটিআই প্রতিনিধি খুলনার সহযোগিতায় রূপসা থানাধীন আইচগাতী গ্রামের সেনের বাজারে ‌‘মুন কসমেটিকস বাংলাদেশ’ নামক প্রতিষ্ঠানে বিএসটিআই কর্তৃক অনুমোদনহীন প্রসাধনী সামগ্রী উৎপাদন ও বাজারজাতকরণ এবং বিভিন্ন প্রসাধনীর ওপর অবৈধভাবে লোগো/স্টিকার ব্যবহারসহ মেয়াদোত্তীর্ণ পণ্য সরবরাহ করায় বিএসটিআই আইন এবং ওজন পরিমান মানদণ্ড আইন অনুযায়ী আব্দুল কুদ্দুস (৬২), পিতা-মৃত আব্দুল খালেক, সাং-রাজাপুর, থানা-রূপসা, জেলা-খুলনাকে ৩,০০,০০০/-(তিন লাখ) টাকা  অর্থদণ্ড দিয়েছে।

র‌্যাব একই অভিযোগে উপজেলার ইলাইপুর মোড়ে আঁখি ডেন্টাল কেয়ারে অভিযান চালায়। অভিযানে ভুয়া চিকিৎসক জাবুসা এলাকার আলমগীর হোসেন শেখকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বটিয়াঘাটায় অভিযান চালিয়ে ভুয়া চিকিৎসক আজিম উদ্দিন খানসহ ৩ জনকে গ্রেফতার করে র‍্যাব। গ্রেফতারকৃত প্রত্যেককেই ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া, গত ২৫ আগস্ট খুলনা জেলার রূপসা উপজেলাধীন নৈহাটি এলাকায় রেজিস্ট্রেশন বিহীন অ্যালোপ্যাথিক চিকিৎসা পরিচালনার অভিযোগে আরাফাত হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে সিলগালা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানের পরিচালক কামরুজ্জামানকে দণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-৬ এর পরিচালক লে. কর্ণেল মুহাম্মদ মোসতাক আহমদ বাংলানিউজকে বলেন, আমরা আমাদের কাজ করে চলছি অপরাধীচক্র, সন্ত্রাসী ও মাদক কারবারি নির্মূলের জন্য। তাদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে। র‌্যাব সদর দপ্তরের নির্দেশে অপরাধীদের বিরুদ্ধে অভিযান অতীতে ছিল, বর্তমানে চলমান আছে, ভবিষ্যতেও থাকবে।

তিনি আরও বলেন, যখন যে ধরনের অপরাধীরা মাথা চাড়া দিয়ে ওঠে তাদের বিরুদ্ধে অভিযান চালায় র‌্যাব। সুন্দরবনে যখন জলদস্যু ছিলো তখন র‌্যাব তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। র‌্যাবের কাছে তারা আত্মসমার্পন করেছে। এখন মাদক কারবারি, সন্ত্রাসী, অপরাধমূলক কাজ করে সমাজের শান্তি বিনষ্টকারী, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে অভিযান চলছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, অক্টোবর ২০ , ২০২১
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa