ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবি শিক্ষার্থীদের আল্টিমেটাম

১ নভেম্বর থেকে কঠোর কর্মসূচি

ইউনিভার্সিটি করেসপেন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
১ নভেম্বর থেকে কঠোর কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সনাতন ধর্মালম্বীদের পূজা উৎসবে হামলা ভাঙচুরের ঘটনায় ৩০ অক্টোবরের মধ্যে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে ঢাবির আন্দোলনরত শিক্ষার্থীরা। অন্যথায় ১ নভেম্বর থেকে কঠোর কর্মসূচি পালন করবেন তারা।

বুধবার (২০ অক্টোবর) ঢাবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান আন্দোলনের মুখপাত্র জয়দ্বীপ দত্ত।

তিনি বলেন, আমরা সরকারের চলমান যে গ্রেপ্তারি পরোয়ানা এবং যে ব্যবস্থা সেটার ওপর আস্থা রেখে পাশাপাশি জনদুর্ভোগ কমাতে আপাতত অবরোধ কর্মসূচি স্থগিত করছি। কিন্তু আমাদের বিভিন্ন অনলাইন-অফলাইনে যে আন্দোলন বা সামাজিক আন্দোলন সেটা অব্যাহত আছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বিভিন্নভাবে অবজারভেশন করবো সরকার আসলে কী ধরনের ব্যবস্থা নিচ্ছে। দাবি আদায় না হলে ১ নভেম্বর থেকে শিক্ষার্থী ও সাধারণ নাগরিকদের সমন্বয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবো।

সংবাদ সম্মেলন থেকে তিনটি দাবি জানানো হয়। সেগুলো হল-দোষীদের গ্রেপ্তার ও দ্রুত বিচার ট্রাইবুনালে মাধ্যমে বিচার এবং দৃষ্টান্তমূলক শান্তি দেওয়া, ক্ষতিগ্রস্ত মন্দির, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের সংস্কারে প্রয়োজনীয় ক্ষতিপূরণ এবং হামলায় আহত ও নিহতদের পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করা এবং সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু যন্ত্রণালয় গঠন দেওয়া, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে উন্নীত করে জাতীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা।

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনার প্রতিবাদে সোমবার (১৮ অক্টোবর) ঢাবি শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন। পরে সাত দফা দাবি বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে কর্মসূচি স্থগিত করেন তারা।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।