ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিস্তার পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপরে

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
তিস্তার পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপরে

লালমনিরহাট: উজানের ঢল ও অতিবৃষ্টিতে আকস্মিকভাবে তিস্তা নদীর পানি বেড়ে লালমনিরহাটে অসময়ের বন্যা দেখা দিয়েছে। এতে নদী তীরের কয়েকটি এলাকার বাড়িঘর ও রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

এছাড়া উঠতি আমন ক্ষেতসহ বিভিন্ন ফসল পানির নিচে তলিয়ে গেছে।  

পানি উন্নয়ন বোর্ড জানায়, মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত থেকে উজান থেকে আসা ঢলে নদীর পানি বাড়তে শুরু করে। তিস্তা ব্যারেজ পয়েন্টে বুধবার (২০ অক্টোবর) সকাল ৬টায় বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ও ৯টায় আরও ১০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে নদীর পানি প্রবাহিত হয়। আকস্মিক এ পানি বাড়ার ফলে ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

এদিকে নদীর এ পানি বাড়ার ফলে পাটগ্রামের দহগ্রাম, হাতীবান্ধার ডাউয়াবাড়ি, সিন্দুর্ণা, সানিয়াজান ও গড্ডিমারীসহ জেলার বেশ কয়েকটি ইউনিয়নের তিস্তা তীরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। হাতীবান্ধার একটি পাকা রাস্তা ভেঙে বন্যার পানি উপজেলা সদরের দিকে প্রবাহিত হচ্ছে বলে জানা গেছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসফাউ দৌলা বলেন, উজানের ঢলে ও ভারী বৃষ্টিপাতে তিস্তার পানি বেড়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করা হচ্ছে। এছাড়া তিস্তাপাড়ের মানুষদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য বলা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, অক্টোবর
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।