ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

টোকিওতে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
টোকিওতে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপিত

ঢাকা: পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে টোকিওর বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার ( ১৯ অক্টোবর) দরুদে সোয়াব ও দোয়ার আয়োজন করে।

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

অনাড়ম্বর এই অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।  

আলোচনা পর্বে জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, আমরা মহান আল্লাহর প্রতি হাজারো শুকরিয়া জানাই আমাদেরকে তার হাবিবের উম্মত হিসাবে পৃথিবীতে পাঠানোর জন্য।  

তিনি আরও বলেন, মহান আল্লাহ শান্তির বাণী দিয়ে যুগে যুগে অনেক নবী রাসুলকে এই পৃথিবীতে পাঠিয়েছেন। তারা সবাই শান্তির ধর্ম ইসলাম প্রচার ও মানবতা প্রতিষ্ঠা করতে আল্লাহর পথে আজীবন অটল ছিলেন। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) ছিলেন তাদের মধ্যে শ্রেষ্ঠতম এবং ‘সিরাজুম মূনিরা’বা আলোকোজ্জ্বল প্রদীপ যিনি অন্ধকারে নিমজ্জিত আরব সমাজকে আলোর পথে নিয়ে আসেন। তিনি ছিলেন 'আল-আমিন' বা বিশ্বাসী, তিনি এতটাই বিশ্বস্ত ছিলেন যে অন্য ধর্মের অনুসারীরাও তার কাছে তাদের মালামাল জমা রাখতো।

পরে ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে দোয়া – দরুদ পাঠ এবং মোনাজাত করা হয়। মোনাজাতে নবীজী ও তার পরিবারসহ, সকল নবী-রাসুল এবং সমগ্র বিশ্বের মুসলমান যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য দোয়া করা হয়। এছাড়া বাংলাদেশের উন্নয়ন এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্য, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহিদদের মাগফেরাতের জন্য দোয়া করা হয়। বিশ্ব শান্তি কামনা এবং করোনা মহামারি থেকে বাংলাদেশসহ বিশ্বের সকল মানুষকে রক্ষার জন্য মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া করা হয়। এ সময় দূতাবাসের কর্মকর্তা – কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
টি আর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।