ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

রাজশাহীতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
রাজশাহীতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

রাজশাহী: রাজশাহীতে বর্ণাঢ্য ও ব্যতিক্রমী আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।  

সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে নগর ভবনে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলররা।

এরপর কর্মকর্তা-কর্মচারীরা পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শিশুপুত্র শেখ রাসেলসহ তার পরিবারের সব শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে বেলুন ও পায়রা উড়ানো এবং জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র লিটন। এরপর সিটি মেয়রের নেতৃত্বে মহানগরের বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি নগর ভবনের সামনে থেকে শুরু হয়ে শহীদ কামারুজ্জামান চত্বর ঘুরে পুনরায় নগর ভবনের সামনে এসে শেষ হয়।

আলোচনা সভায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আজকে সারাদেশে জাতীয়ভাবে শহীদ শেখ রাসেলের জন্মদিন উদযাপিত হচ্ছে। যে ছোট্ট শিশুকে কোনো পাপ স্পর্শ করেনি, তাকেও ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা বাঁচতে দেয়নি। শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতিকে অনেক কিছু দিতে পারতো। আজকের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেল ও বঙ্গবন্ধু পরিবারের শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে সবার আত্মার মাগফেরাত কামনা করছি।

এদিকে রাসিক আয়োজিত কর্মসূচিতে আরও রয়েছে- বাদ জোহর শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে নগর ভবন ও সোনাদীঘি জামে মসজিদসহ সব মসজিদে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা, বিকেলে সাইকেল বিতরণ, ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আতশবাজি ইত্যাদি।  

এছাড়া দিবসটি উপলক্ষে নগর ভবন আলোকসজ্জাকরণ ও দুটি ড্রপডাউন ব্যানার টাঙানো, নগরের সাহেব বাজার ন্যাশনাল ব্যাংকের সামনে, সাহেব বাজারজিরো পয়েন্ট ও শিরোইল ঢাকা বাস টার্মিনালে ছয়টি ওভারহেড ব্যানার লাগানো এবং ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড কার্যালয়ে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ব্যানার প্রদর্শন করা হচ্ছে।

নগর ভবনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিটি করপোরেশনের শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহ্বায়ক, প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। অনুষ্ঠানে এ কমিটির সদস্য ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, সদস্য ও ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার, সদস্য ও ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, কমিটির সদস্য সচিব ও রাসিকের সচিব মশিউর রহমান, প্যানেল মেয়র-২ ও ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. রুহুল আমিন, ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এস এম মাহবুবুল হক, ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ সাইদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, কমিটির সদস্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মোস্তাফিজ মিশুসহ সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa