ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘অসাম্প্রদায়িকতা বজায় রাখতে আপস চলবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
‘অসাম্প্রদায়িকতা বজায় রাখতে আপস চলবে না’ ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু বলেছেন, হিন্দু ধর্মালম্বীদের নিরাপত্তা, সংখ্যালঘুদের নিরাপত্তা, রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্র রক্ষা ও অসাম্প্রদায়িকতা বজায় রাখার প্রশ্নে কোনো ধরনের আপস বা দর কষাকষি চলবে না।

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে গুলিস্থানে বিভিন্ন স্থানে হিন্দুদের পূজামণ্ডপ, মন্দির, ঘরবাড়িতে হামলা, রাজনৈতিক অশান্তি-অস্থিতিশীলতার সৃষ্টির প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশে তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, কোনো হিন্দু পূজামণ্ডপে কোরআন শরীফ রেখে নিজের ধর্মের অধর্ম করবে না। পূজামণ্ডপে কোরআন শরীফ রাখা হিন্দুদের ওপর হামলার উছিলা তৈরির একটি সাজানো ও সুপরিকল্পিত ঘটনা। হিন্দুদের ওপর হামলার উছিলা তৈরির জন্য যারা মণ্ডপে কোরআন শরীফ রেখেছিল, তারাই কোরআন শরীফের অবমাননা করেছে। কোরআনকে রাজনৈতিক এবং হিন্দুদের উপর হামলার হাতিয়ার হিসাবে ব্যবহার করাই সবচেয়ে বড় অবমাননা।

তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সামান্যতম শৈথিল্য না দেখিয়ে কাঠোর হস্তে হিন্দুদের ওপর হামলাকারীদের দমন করতে হবে। যে কোনো মূল্যে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যারা বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি-শান্তি সহ্য করছে না, তারাই সুপরিকল্পিতভাবে রাজনৈতিক অস্থিতিশীলতা ও অশান্তি তৈরির জন্য সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর অপচেষ্টা করছে। তারাই আগুন লাগাচ্ছে, তারাই অতীতে আগুন সন্ত্রাস করেছে, তারাই আগুন যুদ্ধ করেছে।

তিনি জাসদ নেতা-কর্মী, ১৪ দলসহ সকল অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনৈতিক-সামাজিক শক্তিকে নিয়ে পাড়া-মহল্লায় সামাজিক প্রতিরোধ কমিটি গড়ে তোলার আহ্বান জানান।

ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে আরও বক্তব্য রাখেন- দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোহসীন, রোকনুজ্জামান রোকন, ওবায়দুর রহমান চুন্নু, শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশ শেষে জাসদের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে বঙ্গবন্ধু এভিনিউ এলাকার সড়কসমূহ প্রদক্ষিণ করেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
আরকেআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।