ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিবচরে ১২ দিনে ১৪৮ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
শিবচরে ১২ দিনে ১৪৮ জেলের কারাদণ্ড

মাদারীপুর: মা ইলিশ রক্ষায় ৪ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ১২ দিনে অভিযান চালিয়ে ১৪৮ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় মাছ ধরার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে ১২.৭৩২ লাখ মিটার।

 

মা ইলিশ রক্ষায় এ পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশে পরিচালিত অভিযান থেকে এ তথ্য জানা গেছে।

শিবচর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, চলতি মাসে ইলিশ শিকার বন্ধের দিন থেকেই পদ্মা নদীতে অভিযান চালিয়ে যাচ্ছে মৎস্য বিভাগ, ভ্রাম্যমাণ আদালত, উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও র‌্যাবের সমন্বয়ে যৌথ টিম। এসব অভিযানে আটক জেলেদের মধ্যে ১৪৮ জনকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় জরিমানা আদায় করা হয়েছে ৪২ হাজার টাকা। এ পর্যন্ত ২৫টি অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হয়েছে ১৪টি এবং মামলা দায়ের হয়েছে ৪২টি। মাছ জব্দ করা হয় ১৮৮ কেজি।  

শিবচর উপজেলা মৎস্য অফিস সূত্র আরও জানিয়েছে, শনিবার (১৬ অক্টোবর) রাত থেকে রোববার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে আটক ২২ জেলেকে এক বছর করে সাজা দেওয়া হয়েছে। এসময় ১ লাখ ৮ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়।

শিবচর উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম জানান, নিয়মিত পদ্মায় অভিযান চলছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান অভিযানে অংশ নিচ্ছেন। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামানের নেতৃত্বে শিবচর থানা পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড, র‌্যাবের বড় পরিসরে একটি যৌথ অভিযানও হয়েছে পদ্মা নদীর শিবচরের অংশে। এছাড়া প্রতিদিনই রাত ও দিনে অভিযান পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।