ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

কক্সবাজারে পরিবেশের ক্ষতি, জলবায়ু সম্মেলনে তুলবে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
কক্সবাজারে পরিবেশের ক্ষতি, জলবায়ু সম্মেলনে তুলবে বাংলাদেশ

ঢাকা: রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে পরিবেশের যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা আসন্ন বিশ্ব জলবায়ু সম্মেলনে তুলে ধরা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসন্ন বিশ্ব জলবায়ু সম্মেলন উপলক্ষে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী।

মতবিনিময় শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন ড. এ কে আব্দুল মোমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী শাহাব উদ্দিন। এতে আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

এক প্রশ্নের জবাবে ড. মোমেন জানান, বাংলাদেশে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নেওয়ায় পরিবেশ ও বনভূমির অনেক ক্ষতি হয়েছে। আসন্ন বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৬) সেটা তুলে ধরা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল যোগ দেবে। সে সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হবে বলে আমরা আশা করছি।

ড. মোমেন বলেন, আগামী ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের জিরো পার্সেন্ট কার্বন নির্গমন কমিয়ে আনা সম্ভব নয়।

তিনি বলেন, জলবায়ু সম্মেলনে বাংলাদেশের লক্ষ্য যেন অর্জিত হয়, সে বিষয়ে ইউরোপীয় রাষ্ট্রদূতদের সহযোগিতা চেয়েছি আমরা।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa