ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

এক পশলা বৃষ্টিতে স্বস্তি রাজধানীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এক পশলা বৃষ্টিতে স্বস্তি রাজধানীতে

ঢাকা: গত কয়েকদিন বৃষ্টিহীন ছিল রাজধানী। তবে শনিবার (১৬আগস্ট) সন্ধ্যা ৭টার পর হয়েছে এক পশলা মাঝারি আকারের বৃষ্টি।

এদিকে বৃষ্টির পরও রাজধানীতে গরম অনুভূতি তেমন কমেনি। যদিও আবহাওয়া অফিস বলছে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে কমতে পারে তাপপ্রবাহ।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসারে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ভারতের উপকূলীয় অন্ধ প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রোববার (১৭ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

দেশের ১৮টি অঞ্চলের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল সেটার ব্যাপ্তি কমেছে। বর্তমানে পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী ও রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা প্রশমিত হতে পারে। ঢাকায় পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.।

সোমবার (১৮ অক্টোবর) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে এবং তাপমাত্রা হ্রাস পাবে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

শনিবার (১৬ অক্টোবর) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনায় ৬৩ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ২ মিলিমিটার, আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa