ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র জন্মবার্ষিকী উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র জন্মবার্ষিকী উদযাপন ছবি: বাংলানিউজ

বাগেরহাট: বাগেরহাটে নানা আয়োজনে প্রেম ও দ্রোহের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ‘র ৬৫তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।

দিনটি উপলক্ষে শনিবার (১৬ অক্টোবর) সকালে জেলার মোংলা উপজেলার মিঠাখালীতে রুদ্র স্মৃতি সংসদের উদ্যোগে সংসদ চত্বরে একটি শোভাযাত্রা বের করা হয়।

বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কবির সমাধিস্থলে পুস্পমাল্য অর্পণ করেন ভক্তরা। দুপুরে রুদ্রের বাড়িতে দোয়া অনুষ্ঠিত হয় এবং সাধারণ মানুষের মধ্যে মিস্টি বিতরণ করেন কবির পরিবারের সদস্যরা। বিকালে মিঠাখালী ফুটবল মাঠে অগ্রদূত ক্রীড়া চক্র ও ডেউয়াতলা ফুটবল একাডেমির সঙ্গে এক প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, মিঠাখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহামুদ হাসান ছোটমনি, রুদ্রের অনুজ সুমেল সারাফাত, মিঠাখালী ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের মোংলা শাখার সভাপতি নূর আলম, প্রবীণ শিক্ষাবিদ জেমস শরৎ কর্মকারসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। সন্ধ্যা ৬টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের মোংলা শাখা ও রুদ্র স্মৃতি সংসদের যৌথ উদ্যোগে মোংলা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মাত্র ৩৫ বছরের জীবনে রুদ্র সাতটি কাব্যগ্রন্থ রচনা করেছেন। কাব্যগ্রন্থগুলো হল- ‘উপদ্রুত উপকূল’ (১৯৭৯), ‘ফিরে চাই স্বর্ণগ্রাম’ (১৯৮১), ‘মানুষের মানচিত্র’ (১৯৮৪), ‘ছোবল’ (১৯৮৭),  ‘গল্প’ (১৯৮৭) ‘দিয়েছিলে সকল আকাশ’ (১৯৮৮) এবং ‘মৌলিক মুখোশ’(১৯৯০)। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পরবর্তী পরিস্থিতিকে অবলম্বন করে তিনি ‘বিষ বিরিক্ষের বীজ’ নামে একটি কাব্যনাট্যও রচনা করেন। এছাড়া তিনি বেশ কিছু গল্প লিখেছেন।

তার রচিত ও সুরারোপিত  ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’- গানটি দুই বাংলায় অসম্ভব জনপ্রিয়। ১৯৮৭ সালে তসলিমা নাসরীনের সঙ্গে বিচ্ছেদের পর মোংলায় বসে তিনি এ গানটি রচনা ও সুরারোপ করেন। পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa