ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বড়ইতলা গণহত্যার বিচার দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
বড়ইতলা গণহত্যার বিচার দাবি

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ সদর উপজেলার কর্শাকড়িয়াল ইউনিয়নের বড়ইতলায় সংঘটিত গণহত্যার স্মরণে ‘বড়ইতলা গণহত্যা’ দিবস পালিত হয়েছে।

বুধবার (১৩ অক্টোবর) সকালে কিশোরগঞ্জ সদর উপজেলার বড়ইতলা স্মৃতিসৌধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন-কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আলী সিদ্দিকী, কিশোরগঞ্জ সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা ভুপাল নন্দি, কর্শাকড়িয়াইল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বদর উদ্দিন, কর্শাকড়িয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম ভুইয়া, যশোদল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শফিকুল হক বাবুলসহ শহীদ পরিবারের লোকজন, মুক্তিযোদ্ধা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
পরে সেখানে আলোচনা সভা ও শহীদদের স্মরণে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  

আলোচনা সভায় বক্তারা বড়ইতলায় সংগঠিত গণহত্যার বিচার দাবি করেন। সেই সঙ্গে এখানে দৃষ্টিনন্দন স্থায়ী স্মৃতিসৌধ নির্মাণসহ গণহত্যার শিকার শহীদ পরিবারের সদস্যদের রাষ্ট্রীয় স্বীকৃতি, মর্যাদা ও সরকারি সহায়তা দেওয়ার দাবি জানান তারা।  

পরে দোয়া মাহফিলে শহীদদের আত্মার শান্তি কামনা করা হয়।

১৯৭১ সালের ১৩ অক্টোবর কিশোরগঞ্জ সদর উপজেলার কর্শাকড়িয়াল ইউনিয়নের বড়ইতলায় ৩৬৫ জন নিরীহ গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা করে এদেশীয় রাজাকার ও পাকিস্তানী হানাদার বাহিনী। স্বাধীনতার ৫০ বছরেও এ হত্যাকাণ্ডে জড়িত যুদ্ধাপরাধীদের বিচার হয়নি। এ দিনটি বড়ইতলা গণহত্যা দিবস হিসেবে পালন করে কিশোরগঞ্জবাসী।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এসআই 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa