ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

উদ্বোধন রাহুল-প্রিয়াঙ্কার

দিল্লিতে মহান মুক্তিযুদ্ধের চিত্র প্রদর্শনী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
দিল্লিতে মহান মুক্তিযুদ্ধের চিত্র প্রদর্শনী

ঢাকা: ভারতে ‘বাংলাদেশের মহান ‘মুক্তিযুদ্ধ’ বিষয়ক একটি আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেছেন দেশটির বিরোধী দল কংগ্রেস (আই) এর সাবেক সভাপতি রাহুল গান্ধী।

বুধবার (১৩ অক্টোবর) দিল্লিতে এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

এ সময় দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও উপস্থিত ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই প্রদর্শনীর আয়োজন করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। বুধবার নয়াদিল্লির আকবর রোডের পার্টির প্রধান কার্যালয়ে এই প্রদর্শনী শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খড়গে, সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি, দলের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ, সাংগঠনিক সম্পাদক কেসি ভেনুগোপাল এবং কোষাধ্যক্ষ পবন কুমার বানসাল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রদর্শনী ইনচার্জ ক্যাপ্টেন প্রবীণ দাভার বলেন, বাংলাদেশের ঐতিহাসিক মুক্তি সংগ্রামের স্মরণে আগামী নভেম্বর মাস থেকে ভারতের সব রাজ্যে মাসব্যাপী কর্মসূচি আয়োজনের পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। যে কর্মসূচি ১৬ ডিসেম্বর নয়াদিল্লিতে শেষ হবে। ওই দিন জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে আমরা বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাবো।

প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনাপ্রধান জেনারেল মানেকশের একটি ছবি প্রদর্শিত হচ্ছে। এছাড়া প্রদর্শনীতে ভারতীয় সেনাবাহিনী এবং বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের বীরত্বের চিত্র তুলে ধরে হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে ভারতের জাতীয় কংগ্রেস আরও বেশ কয়েকটি কর্মসূচি হাতে নিয়েছে। এ বিষয়ে সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির নেতৃত্বে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময় : ২১.৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
টি আর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa