ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

রাজশাহীর ত্রি-নয়নী মন্দিরে কুমারী পূজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
রাজশাহীর ত্রি-নয়নী মন্দিরে কুমারী পূজা

রাজশাহী: মহাষ্টমীতে রাজশাহী মহানগরীর সাগরপাড়া এলাকার ত্রি-নয়নী মন্দিরে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (১৩ অক্টোবর) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তিথি অনুযায়ী পূজা অনুষ্ঠিত হয়।

এতে নারীদের সম্মান ও অধিকার অক্ষুণ্ন রাখার অঙ্গীকার করা হয়।

কুমারী পূজায় অংশ নিতে মহানগরীর কুমারী কন্যাদের ঢল নামে ওই মন্দিরে। সকাল থেকেই কুমারীরা পূজা-অর্চনার জন্য অপেক্ষা করতে থাকে। পরে সকাল ১০টার কিছু সময় আগে পূজা শুরু হলে কুমারীরা এতে অংশ নেয়।

রাজশাহী মহানগরীর সাগরপাড়া এলাকায় ত্রি-নয়নী পূজা মণ্ডপে এবার পূজায় কুমারী হিসেবে প্রথম শ্রেণির ছয় বছরের শিক্ষার্থী ইন্দু প্রভাহ তিতলী দেবীর আসনে বসেন।

হিন্দু শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে। বর্ণিত রয়েছে, কোলাসুর এক সময় স্বর্গ-মর্ত্য অধিকার করায় বাকি বিপন্ন দেবরা মহাকালীর শরণাপন্ন হন। সেসব দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। এরপর থেকেই মর্ত্যে কুমারী পূজার প্রচলন শুরু হয়।

এছাড়াও শারদীয় দুর্গোৎসবের আজ মহাষ্টমী ও কুমারী পূজা রাজশাহী মহানগরীতে উদযাপন হচ্ছে। তবে করোনার কারণে পূজা মণ্ডপগুলোতে ভক্তদের উপস্থিতি কিছুটা কম লক্ষ্য করা যাচ্ছে।

রাজশাহীর মণ্ডপে মণ্ডপে প্রতিমা দর্শন, দেবীর চরণে ভক্তদের অঞ্জলি দেওয়া হচ্ছে। আজ মহাষ্টমীতে  কল্পারম্ভ ও বিহিত পূজা রয়েছে। আছে সন্ধিপূজাও।

কুমারী পূজার মাধ্যমে নারীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। মহানগরীর বিভিন্ন মণ্ডপে অষ্টমী পূজা উপলক্ষে সন্ধ্যায় ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, রামায়ণ পালা, আরতি অনুষ্ঠান করোনার কারণে সীমিত পরিসরে করছেন পূজা উপযাপন পরিষদ।

এবার রাজশাহী জেলা ও মহানগরীতে হিন্দু ধর্মালম্বীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে প্রতিটি পূজামণ্ডপ।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa