ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ধুমধাম করে হলো পুতুলের বিয়ে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
ধুমধাম করে হলো পুতুলের বিয়ে  পুতুলের বিয়ে।

দিনাজপুর: চারদিকে বাজছে উলুধ্বনি, বর-কনে বসে আছে ছাদনাতলায়। বর তৃষাণ আর কনে তিতলি সরকার পিউ।

নাম মানুষের মত হলেও এরা আসলে পুতুল। সন্ধ্যায় বিয়ের আসরেই হলো দুজনের মালা বদল। দুই পরিবারের আত্মীয়রাই আয়োজন করেছে এই বিয়ের।

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরের কাঁটাবাড়ী গ্রামে ছাদনাতলায় বিয়ে হয় তিতলি আর তৃষাণের। এলাকার ছোট-বড় মিলিয়ে প্রায় শতাধিক অতিথি এই বিয়ের আসরে নিমন্ত্রিত ছিলেন।

মেয়ের মা হিসেবে কাটাঁবাড়ী গ্রামের জি এম পাইলট উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী শ্রাবন্তী গুপ্তা কনেকে সম্প্রদান করেন। আর ছেলের মায়ের ভূমিকায় একই গ্রামের বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী রুমঝুম পাত্রকে কোলে নিয়ে বসেছিলেন। বিয়েতে আসা অতিথিদেরও আপ্যায়িত করা হয়।

পারিবারিক সূত্রে জানা যায়, কয়েকদিন আগে শ্রাবন্তী ও রুমঝুম খেলার ছলে হঠাৎ করেই সিদ্ধান্ত নেয় তারা তাদের দুই পুতুলের বিয়ে দেবে। তার পর দুই বাড়ির সম্মতিতে পুতুলের বিয়ের এই আয়োজন। শুক্রবার আশির্বাদ, রোববার সকাল থেকেই রীতি মেনে হয়েছে অধিবাস, তারপর হলুদ কোটা, জল সইতে যাওয়া, বর-কনের গায়ে হলুদ স্নানের পরে সোমবার রাতে ধুমধাম করে সানাইয়ের সুরে বিয়ের আসর।

রাত সাড়ে ৯টায় মাইক্রোবাসে করে বাজনা নিয়ে কাঁটাবাড়ী গ্রামে কনের বাড়িতে আসেন বরযাত্রী। মেয়ের বাড়িতে সাজানো হয়েছিল বিয়ের আসর। পরে বরযাত্রীদের বরণ করেন কনে পক্ষ। ধর্মীয় আচার অনুযায়ী পন্ডিত মশাই শুরু করেন বিয়ে। পন্ডিত হিসেবে ছিলেন শুভ নামে এক যুবক। এভাবে শেষ হয় বিয়ের কার্যক্রম।  

এদিকে পুতুল বিয়ের খবর ছড়িয়ে পড়লে এলাকার ছোট-বড় সব বয়সি নারীদের ভিড় জমতে থাকে বিয়ে বাড়িতে। বিয়ের বিষয়টি এলাকায় জানাজানি হলে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়।

শ্রাবন্তীর মা শান্তি রায় ও রুমঝুমের বাবা মনোজ সাহা বলেন, ছোট বেলাই পুতুল খেলার চর্চা ছিল। সেই সময় আমরাও কত পুতুলের বিয়ে দিয়েছি। সেই উপলক্ষে খাওয়া দাওয়াও হত।  

তারা বলেন, এই পুতুল বিয়ের মধ্যদিয়ে বাচ্চারা একদিকে যেমন আনন্দ পাচ্ছে, আপরদিকে তাদের একে অপরের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa