ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কেউ টিকা না নিয়ে ফিরে যাবে না: মুখ্যসচিব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
কেউ টিকা না নিয়ে ফিরে যাবে না: মুখ্যসচিব ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে এক দিনে ১ কোটি ডোজ টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে ধানমণ্ডির ডিঙি রেস্টুরেন্ট সংলগ্ন টিকাদান কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মুখ্যসচিব বলেন, প্রধানমন্ত্রীর জন্মদিনের এই শুভক্ষণে আমরা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছি। আমাদের কাছে পর্যাপ্ত টিকা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে আজ থেকে আমরা বড় বড় অংকের টিকা একসঙ্গে দেবো। এতে যারা টিকার জন্য অপেক্ষামান রয়েছেন, তাদের তালিকা শেষ হবে।

তিনি বলেন, এখন ২৫ বছর পর্যন্ত টিকা নেওয়ার বয়সসীমা রয়েছে। এটাও আমরা ধাপে ধাপে নামিয়ে আনবো। আমরা আশা করছি এ বছরের শেষে কিংবা আগামী বছরের প্রথম দিকে ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার যে সিদ্ধান্ত রয়েছে, তা বাস্তবায়িত হবে।

এদিন টিকাগ্রহীতাদের উপস্থিতি কম কেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এর আগে অনেক টিকাদান কেন্দ্রে ভিড় লক্ষ্য করা গেছে। তাই এবার আমরা এসএমএস দেওয়ার সঙ্গে সঙ্গে তাদের কখন আসতে হবে সেটাও বলে দিয়েছি। তাই ভিড় কম হয়েছে। অনেকের রেজিস্ট্রেশন করার দুই-তিন মাস অতিবাহিত হয়েছে, তাদের আমরা টিকা দিয়ে দিচ্ছি। কোনো বয়স্ক মানুষ আসলে তাদেরও আমরা টিকা দিচ্ছি। সিদ্ধান্তটা হচ্ছে- আজকে কেউ টিকা না নিয়ে ফিরে যাবে না।

অপর এক প্রশ্নের উত্তরে ড. আহমদ কায়কাউস বলেন, ৭৫ লাখ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া পর্যন্ত টিকাদান কর্মসূচি চলমান থাকবে। এর আগে আমরা ৩৪ লাখ টিকা দিয়েছি। আজ ন্যূনতম ৭৫ লাখ টিকা দেওয়া হবে। এরপর আমাদের কাছে টিকা থাকলে আমরা এক দিনে ১ কোটি ডোজ টিকা দেওয়ার চেষ্টা করবো।

টিকাদান কর্মসূচি পরিদর্শনকালে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
আরকেআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa