ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মাস্কে অনীহা রাজধানীবাসীর

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
মাস্কে অনীহা রাজধানীবাসীর

ঢাকা: করোনা ভাইরাসের আক্রমণে বিশ্বে এ পর্যন্ত ৪৭ লাখ ৫২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে বাংলাদেশে এ পর্যন্ত সরকারি হিসাবে মারা গেছেন ২৭ হাজার ৩৯৩ জন।

আর মোট আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৫০ হাজার ৩৭১ জন।

এতো কিছুর পরও রাজধানীতে অসচেতন নগরবাসী চলছে মাস্ক ছাড়াই। নেই সামাজিক দূরত্বের বালাই। তাদের দেখে মনে হয়, গোটা পৃথিবী যেন সুস্থ হয়ে গেছে।

 

রোববার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর গুলিস্তান, সদরঘাট, পল্টন, শাহবাগ, কাওরানবাজার, ফার্মগেটসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় অধিকাংশের মুখে মাস্ক নেই। স্বাস্থ্যবিধির মানারও কোনো লক্ষণ নেই বললেই চলে। বাজার থেকে শুরু করে রাজধানীর যতগুলো টিসিবির পণ্য বিক্রির ট্রাক দেখা গেছে তার সবগুলোতেই কোন রকম স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় না রেখে মানুষ টিসিবির পণ্য কিনতে ব্যস্ত হয়ে পড়েছে।

 


গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানার কথা থাকলেও অধিকাংশই সরকারের কথার তোয়াক্কা করছে না। মুখে মাস্ক দেখা যায় না চালক-হেলপার থেকে শুরু করে সাধারণ যাত্রীদেরও। যেখানে ৩ ফুট দূরত্বে থাকার কথা সেখানে যানবাহনগুলোতে গাদাগাদি করে যাত্রী পরিবহন করতে দেখা গেছে।

এছাড়াও জাতীয় প্রেসক্লাবে প্রতিদিনই বিভিন্ন দাবিতে মানববন্ধন, সংবাদ সম্মেলন, আলোচনা সভা হয়। ওইসব অনুষ্ঠানের কোনোটাতেই স্বাস্থ্যবিধি লক্ষ্য করা যায়নি। অধিকাংশ অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের মুখেও মাস্ক দেখা যায় না।

মহামারী করোনা ভাইরাসের কারণে সরকারের পক্ষ থেকে বারবার মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি রক্ষা করার কথা বললেও এখন কোথাও তা চোখে পড়ে না।

করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে দেশে যেভাবে মানুষ মারা গিয়েছিল এখন থেকে যদি সবাই সচেতন না হয় তাহলে আবারও তৃতীয় ঢেউয়ের মতো ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন অনেকে।

বাংলাদেশ সময়:২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa