ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

পদ্মায় ধরা পড়া ঢাই বিক্রি হলো ২৫ হাজার টাকায়!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
পদ্মায় ধরা পড়া ঢাই বিক্রি হলো ২৫ হাজার টাকায়!

রাজবাড়ী: রাজবাড়ী গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির এক ঢাই মাছ। মাছটির ওজন সাড়ে ৮ কেজি।

 

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার চর-কর্ণেশনা মজলিসপুর এলাকা থেকে জেলে বাচ্চু হালদারের জালে বড় আকৃতির মাছটি ধরা পড়ে।

জানা যায়, জেলে বাচ্চু হালদার মাছটি বিক্রির জন্য দুপুর ২টার দিকে দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটে মৎস্য আড়তে নিয়ে এলে সেখানকার স্থানীয় মাছ ব্যবসায়ী শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দাম দিয়ে ২ হাজার ৮৫০ টাকা কেজি দরে মোট ২৪ হাজার ২২৫ টাকা দিয়ে কিনে নেন। পরে তিনি ঢাকায় যোগাযোগ করে এক ব্যবসায়ীর কাছে ৩ হাজার টাকা কেজি দরে ২৫ হাজার ৫০০ টাকাই বিক্রি করেন।

স্থানীয়রা জানান, পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্তপ্রায়। আগের পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে মাঝে মধ্যে এর দেখা পাওয়া যায়।

রাজবাড়ীর জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান জানান, ঢাই মাছ প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝে মধ্যে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। মাছটি কীভাবে রক্ষা করা যায়, সেটি নিয়ে গবেষণা করা হবে।

উল্লেখ্য, ঢাই মাছ বা শিলং মাছ হচ্ছে ক্যাটফিস জাতীয় স্বাদু ও স্রোতস্বিনী নদীর আঁশবিহীন রূপালী রঙের মাছ। এটি একটি মাংসাশী মাছ যেটি বিভিন্ন ক্ষুদ্র জীব যেমন: মলা, ঢেলা ও পুঁটি মাছ প্রভৃতি আহার হিসেবে গ্রহণ করে বেঁচে থাকে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa