ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ধরণীবাড়ী ইউনিয়নকে ‌‘বাল্যবিয়ে মুক্ত’ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ধরণীবাড়ী ইউনিয়নকে ‌‘বাল্যবিয়ে মুক্ত’ ঘোষণা

কুড়িগ্রাম: কুড়িগ্রামের উলিপুর উপজেলার ধরণীবাড়ী ইউনিয়নকে প্রাথমিকভাবে বাল্যবিয়ে মুক্ত ঘোষণার মধ্য দিয়ে আগামী তিন বছরের মধ্যে সম্পূর্ণ বাল্যবিয়ে মুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে।


রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে ধরণীবাড়ী ইউনিয়ন পরিষদ চত্বরে অভিভাবক, কিশোর-কিশোরী, ইউনিয়ন পরিষদ সদস্য ও শিক্ষকদের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়।


 
উলিপুর উপজেলা প্রশাসন ও বেসরকারি সংস্থা আরডিআরএস বাংলাদেশের বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস প্রকল্পের আয়োজনে এ ঘোষণা দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু।  

এই ঘোষণার পর আগামী তিন বছরের মধ্যে ধরণীবাড়ী ইউনিয়নকে সম্পূর্ণ বাল্যবিয়ে মুক্ত করতে স্থানীয় জনসাধারণ ও সরকারের পক্ষ থেকে প্রতিরোধে একত্রে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
 
অনুষ্ঠানে ধরণীবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমিনুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন পানাউল্ল্যা দাখিল মাদ্রাসার সুপার আব্দুল মতিন, আরডিআরএসর উপজেলা সমন্বয়কারী আরিফ-উজ-জামান, বিধান পাল, ধরণীবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল হুদা রুবেল, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ।

আরডিআরএসের উপজেলা সমন্বয়কারী আরিফ-উজ-জামান জানান, প্রকল্পের আওতায় প্রতিটি ওয়ার্ডে যাচাই করে দেখা গেছে বিগত ২০১৮ সালে ধরণীবাড়ী ইউনিয়নে বাল্যবিয়ে ও অন্যান্য কারণে ১২ জন শিশুকন্যা ঝড়ে পড়েছে। ২০১৯ সালে সেটি ১জনে নেমে এসেছে। এছাড়াও সচেতনতা বাড়ানোর মাধ্যমে এই ইউনিয়নে বিয়ে নিবন্ধন করার হার বেড়েছে। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছরে বিয়ে নিবন্ধন হয়েছে ৩৫টি। পক্ষান্তরে ২০২০ সাল থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত বিয়ে নিবন্ধন হয়েছে ৫৪টি। বাল্যবিয়ে প্রতিরোধে এই ইউনিয়নে ১৩৮ জন যুব ও যুবাদের নিয়ে ওয়ার্ড পর্যায়ে সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী তিনবছরে জরিপের মাধ্যমে কোনো বাল্যবিয়ে অনুষ্ঠিত হয়নি মর্মে নিশ্চিত হলে ধরণীবাড়ী ইউনিয়নকে বাল্যবিয়ে মুক্ত ইউনিয়ন ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa