ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কৃষিজমি রক্ষার দাবিতে চরবাসীর মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
কৃষিজমি রক্ষার দাবিতে চরবাসীর মানববন্ধন মানববন্ধন।

লালমনিরহাট: তিস্তার বুকে জেগে ওঠা চরাঞ্চলের জমিতে সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রতিবাদে ও কৃষিজমি রক্ষার দাবিতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় মানববন্ধন করেছেন চরবাসী।

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার শৈলমারী চরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করেন চরাঞ্চলের শত শত কৃষক।


মানববন্ধনে অংশ নেওয়া চাষিরা জানান, ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের নামে তিস্তা নদীর বুকে জেগে ওঠা শৈলমারী চরের প্রায় ২ শত একর জমি দখল করেন। মৃত ব্যক্তির নামিয় জমিও জাল দলিলসহ জবর দখল করে এসব জমি কাটা তাঁরের বেড়া দিয়ে ঘিরে নেয় প্রতিষ্ঠানটি। ফলে চাষাবাদের জমি কমে যাওয়াসহ স্থানীয়দের যাতায়াতের সমস্যা সৃষ্টি হয়। এতে স্থানীয় লোকজনসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের চলাচলের দুটি রাস্তা বন্ধ হয়ে যায়।

স্থানীয়রা রাস্তা দুটি খুলে দেওয়ার জন্য একাধিকবার ওই কোম্পানির লোকজনকে অনুরোধ করলেও তারা কর্নপাত করেননি। এ নিয়ে স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তাই এলাকাবাসী সংগঠিত হয়ে জমি উদ্ধারসহ যোগাযোগ রাস্তা সচলের দাবিতে মানববন্ধন করেন।

ওই এলাকার ইউপি সদস্য আব্দুল মতিন জানান, চরবাসীর চলাচলের রাস্তাটি খুলে দেওয়ার জন্য ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেডের কর্মকর্তাদের একাধিকবার অনুরোধ করেছি। তারা কোনো সুরাহা করেনি। তাই বাধ্য হয়ে লোকজনসহ মানববন্ধনে অংশ নিয়েছি।

এ বিষয়ে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড এর কর্মকর্তা (প্রকৌশলী) উত্তম কুমার রায়ের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa