ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ভাষাসৈনিক ইসমাইল হোসেন আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
ভাষাসৈনিক ইসমাইল হোসেন আর নেই

মেহেরপুর: মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন (৮৬) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে এক মাস ধরে মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের জামাতা অ্যাডভাকেট মোখলেসুর রহমান স্বপন জানান, শুক্রবার বাদ জুমা মেহেরপুর হোটেল বাজার জামে মসজিদ প্রাঙ্গণে মরহুমের জানাজা শেষে পৌর কবরস্থানে দাফন করা হবে।  

তার মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতারা।

ভাষাসৈনিক ইসমাইল হোসেনকে ১৯৫৩ সালে ২১ ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের নির্যাতনসহ কারাবরণ করতে হয়। ১৯৫৫ সালে মেহেরপুর উচ্চ ইংরেজি মডেল স্কুলের ছাত্ররা একুশে ফেব্রুয়ারির দিন ক্লাস থেকে বেরিয়ে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল নিয়ে শহরে বের হয়। শিক্ষকরা শত বাধা ও ভয়ভীতি দেখিয়েও সেদিন তাদের ২১ ফেব্রুয়ারি পালন বন্ধ করতে পারেনি।

সেদিন শিক্ষকদের আদেশ অমান্য করে রাষ্ট্রভাষা বাংলা চাই দাবিতে ইসমাইল হোসেন, শামসুল আলা, গোলাম কবির, আবুল কাশেম আঙ্গুর, নজির হোসেন বিশ্বাস, কদম রসুলসহ ছাত্ররা মিছিল করে।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa