ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত সুবিধা চাইলেন শাহরিয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত সুবিধা চাইলেন শাহরিয়ার

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের জন্য অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যানের সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিউইয়র্কে ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলংকার অন্যান্য মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাসহ যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যানের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে কোভিড-১৯ পরিস্থিতিতেও বাংলাদেশের অর্জিত সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশে মার্কিন বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার দিতে মার্কিন কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানান।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয়টিও তুলে ধরেন। তিনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানান।

শাহরিয়ার আলম যুক্তরাষ্ট্রে বসবাসরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়ার বিষয়টি উত্থাপন করেন। ওয়েন্ডি শেরম্যানের আগের বাংলাদেশ সফরের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী তাকে আবার বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে ওয়েন্ডি শেরম্যান প্রতিমন্ত্রীকে তার বক্তব্যের জন্য ধন্যবাদ জানান। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের কথা উল্লেখ করে আগামী দিনে বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আশ্বাস দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে অংশ নিতে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এখন নিউইয়র্কে রয়েছেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।