ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে পদ্মা নদী সংরক্ষণ বাঁধে ধ্স, আতঙ্কে স্থানীয়রা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
ফরিদপুরে পদ্মা নদী সংরক্ষণ বাঁধে ধ্স, আতঙ্কে স্থানীয়রা 

ফরিদপুর: ফরিদপুর সদর উপজেলার ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদী সংরক্ষণ বাঁধের প্রায় ৭০ ফুট অংশের সিসি ব্লক ধসে গেছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় ও বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে দু-দফা ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে তীর সংরক্ষণ বাঁধ।

এ ভাঙনের কারণে আতঙ্কে রয়েছে স্থানীয়রা।  

জানা যায়, ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদীর ওবায়দুলের বাড়ি সংলগ্ন তীর সংরক্ষণ বাঁধে ধ্স শুরু হয়েছে। পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ইউপি চেয়ারম্যান মো. মেহেদী হাসান মিন্টু ফকির ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে যান।  

ডিক্রির চর ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু ফকির জানান, জরুরিভাবে ভাঙনের ব্যাপকতা প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছেন জেলা পানি উন্নয়ন বোর্ড। তবে, অন্য দিকে পদ্মা নদীর ওপর পাড়ে বিভিন্ন অংশে ভাঙন শুরু হয়েছে।  

স্থানীয়রা জানান, নদীর স্বাভাবিকতা না থাকায় প্রতি বছরই বাড়ি ঘর ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। ৩০ বছরে ফরিদপুরের মানচিত্র থেকে ডিক্রির চরের অনেক গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান, স্থাপনা, বসতি ও কৃষি জমি হারিয়ে গেছে। নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত অসংখ্য পরিবার জেলার বিভিন্ন স্থানে কোনো মতে বসবাস করছে। আমরা চাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঠিক পদক্ষেপের মাধ্যমে এ নদী ভাঙন প্রতিরোধ হোক।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বাংলানিউজকে জানান, ভাঙন প্রতিরোধে জরুরিভাবে জিও ব্যাগ ডাম্পিং অব্যাহত রয়েছে। ভাঙনের গভীরতা পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।  

নদীর ওপর পাড়ের ভাঙনের বিষয়ে তিনি বলেন, এটা তো নদী থেকে জেগে উঠা বালু চর। তাইতো ওইখানে জিও ব্যাগ ডাম্পিং করে কোনো লাভ হবে না। পরবর্তীতে অবস্থার পরিপ্রেক্ষিতে প্রকল্প গ্রহণ করে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।