ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ডা. জোহরাদের আলোচনা নারী-পুরুষে বৈষম্য কমাবে 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
ডা. জোহরাদের আলোচনা নারী-পুরুষে বৈষম্য কমাবে 

ঢাকা: উপমহাদেশের প্রথম বাঙালি মুসলিম নারী চিকিৎসক ডা. জোহরা বেগম কাজীদের রেখে যাওয়া অনুকরণীয় কাজ নিয়ে আলোচনা সমাজে নারী-পুরুষের বৈষম্য কমিয়ে আনতে ভূমিকা রাখবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে অধ্যাপক ডা. জোহরা বেগম কাজীর স্মরণে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

সেবাই পরম ধর্ম শীর্ষক আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ডা. সরোয়ার আলী। সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. জোহরা কাজী পরিষদের সভাপতি ড. মো. মোজাম্মেল হক খান।  

শিক্ষামন্ত্রী বলেন, ডা. জোহরা বেগম কাজী বহু অনুকরণীয় আদর্শ রেখে গেছেন। এগুলো নিয়ে যত বেশি আলোচনা হবে সমাজে নারী-পুরুষের বৈষম্য আমরা কমিয়ে আনতে পারবো। তিনি মানবকল্যাণসহ যে আদর্শ রেখে গেছেন তা ধারণ করবো, বাস্তবায়ন করবো তাহলে তার প্রতি সম্মান জানানো হবে। তিনি শুধু চিকিৎসকই ছিলেন না একজন বিশিষ্ট নারী হিসেবে আমাদের গৌরবান্বিত করেছেন।  

দীপু মনি বলেন, নারীর পূর্ণ বিকাশে পরিবেশ দিতে হবে। অনেক প্রতিভাবান নারী হারিয়ে যায় শুধুমাত্র তাদের সুযোগ দেওয়া হয় না বলে। একেবারে দমন করে রাখা হয়। সমান সুযোগ পেলে নারীরা এগিয়ে যাবে একইসঙ্গে সমাজ বিশ্ব এগিয়ে যাবে। অনেক কীর্তিমান মানুষকে পাবো।  

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, সে সময়ে ডাক্তারি পড়াতো দূরের কথা নারীরা চিকিৎসকের কাছে যাওয়ার কথা ভাবতে পারতো না। তিনি উপমহাদেশে ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগ নিয়ে কাজ করেছেন। সেবাই পরম ধর্ম তার নামের পাশে যথার্থ। তিনি সেই সময়ে কঠিন কর্ম সম্পাদন করেন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa