ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে গ্রন্থাগারে সরকারি সহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
সারাদেশে গ্রন্থাগারে সরকারি সহায়তা

ঢাকা: দেশের বিভিন্ন গ্রন্থাগারের উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে মুজিবশতবর্ষে শত গ্রন্থাগারে ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’ শীর্ষক ধারাবাহিক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান ও ওরিয়েন্টেশন সভায় তিনি একথা জানান।

রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায়  প্রতিমন্ত্রী বলেন, বই মানুষকে গড়ে তোলে। আমরা চাই সকলে বইয়ের প্রতি আগ্রহী হয়ে উঠুক। এজন্য আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি।

তিনি বলেন, আমাদের পড়ার জায়গাটি করে দেয় গ্রন্থাগার। সেজন্য আমরা গ্রন্থাগারের উন্নয়নে বিভিন্নভাবে সহায়তা দেব। আমরা ইতোমধ্যে সারাদেশে ১০০টি সেলুন লাইব্রেরি নির্মাণ করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

এ সময় উপস্থিত ছিলেন- জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আবু বকর সিদ্দিক ও বেসরকারি গ্রন্থাগার প্রতিনিধি মো. শাহনেওয়াজ।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে করােনা সংকটের মধ্যেও পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু রচিত গ্রন্থ নিয়ে ঢাকা মহানগরের ১০টি বেসরকারি গ্রন্থাগারের অংশগ্রহণে ধারাবাহিক পাঠ কর্মসূচি গ্রহণ করে জাতীয় গ্রন্থকেন্দ্র।

ওই পাঠ কার্যক্রমে সেরা পাঠকদের পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী এ কর্মসূচি পুরো দেশে ছড়িয়ে দেওয়ার অভিপ্রায় ব্যক্ত করেন। এ প্রেক্ষাপটে মুজিবশতবর্ষে দেশের শত গ্রন্থাগারের অংশগ্রহণে পাঠ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এইচএমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।