ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে দেশব্যাপী চলমান ধর্মঘট নিরসনে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  

বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন তিনি।

 

বৈঠকে আরও উপস্থিত রয়েছেন বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক সমিতির সভাপতি মুকবুল আহমদ, মহাসচিব চৌধুরী জাফর আহম্মদ, বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির, জেনারেল সেক্রেটারি ওয়াজি উল্লাহ, যুগ্ম সম্পাদক আরিফুল রহমান (রুবেল), স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ঠ সংস্থা ও দপ্তরের কর্মকর্তারা।  

মালিক সমিতির নেতারা জানিয়েছেন, ১৫ দফা দাবি সংবলিত পত্র বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সহ সরকারের ৮টি মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর পাঠানো হয়েছে। কেননা, আমাদের দাবিগুলো ৮টি মন্ত্রণালয়ব্যাপী বিস্তৃত। দাবিগুলো যদিও পণ্য পরিবহণ খাতের মালিক ও শ্রমিকদের জাতীয়ভিত্তিক দুটি সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে উত্থাপন করা হয়েছে, কিন্তু এর উল্লেখযোগ্য অংশজুড়ে সড়ক পরিবহন শিল্পের মালিক শ্রমিকদের স্বার্থ প্রতিফলিত হয়েছে।  

অতএব ১৫ দফা দাবি প্রকৃতপক্ষে লাখ লাখ সড়ক পরিবহণ মালিক শ্রমিকের প্রাণের দাবি। জীবন-জীবিকা, নিরাপদ কর্মপরিবেশ ও শান্তিপূর্ণ ব্যবসা নিশ্চিত করার দাবি। সর্বোপরি আত্মমর্যাদার সঙ্গে বেঁচে থাকার দাবি।  

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে দেশব্যাপী ধর্মঘট চলছে।

১৫ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ট্রাক ও কাভার্ড ভ্যানের অগ্রিম আয়কর নেওয়া যাবে না এবং এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দিতে হবে। ১০ বছর ধরে ট্রাক ও কাভার্ড ভ্যানচালকদের লাইসেন্স দেওয়া বন্ধ রয়েছে, অবিলম্বে লাইসেন্স দেওয়া চালু করতে হবে। এছাড়া শ্রমিক ইউনিয়নের নামে কল্যাণ ফান্ডের অর্থ তোলার অনুমতি এবং করোনাকালীন ক্ষতিগ্রস্ত মালিক ও শ্রমিকদের প্রণোদনা প্যাকেজের আওতায় আনতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
জিসিজি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।