ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মাইকিং করে চিংড়ি মাছ বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
মাইকিং করে চিংড়ি মাছ বিক্রি

বরগুনা: ব্যাটারিচালিত ভ্যানে চিংড়ি মাছ নিয়ে বরগুনা পৌরসভার বিভিন্ন সড়কে বিক্রির জন্য মাইকে প্রচারণা চালাচ্ছেন এক মাছ ব্যবসায়ী।  

সোমবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় পৌর শহরে বিভিন্ন স্থানে এবং গৌরিচন্না ইউনিয়নের লাকুরতলা গ্রামে ভ্যানে করে মাইকে প্রচারণা চালাতে দেখা যায় তাকে।

 

চিংড়ি মাছ ব্যবসায়ী ছগির বাংলানিউজকে বলেন, বরগুনার স্থানীয় বাজারে সকাল থেকে চিংড়ি মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকা। আমরা খুলনা থেকে বরফ দিয়ে কম দামে মাছ কিনে বরগুনাসহ পাশের উপজেলায় স্থানীয় বাজারের তুলনায় কমে বিক্রি করে থাকি। কারণ আমাদের কেনা কম বিক্রি বেশি।  

মাইকে প্রচারণা চালিয়ে মাছ বিক্রির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণ মাছ আছে। তাই গ্রাহককে আকৃষ্ট করতে এবং বেশি মানুষকে জানাতে আমরা ভ্যানে মাইক দিয়ে প্রচার করে থাকি। এতে আমাদের বিক্রি বেশি হয়।

স্থানীয় চিংড়ি মাছ বিক্রেতা হাসান বাংলানিউজকে জানান, খুলনা থেকে আসা বরফযুক্ত নরম চিংড়ি মাছ কম দামে বিক্রি করার কারণে বরগুনার স্থানীয় চিংড়ি মাছের ক্রেতা নেই বললেই চলে। এতে করে একই স্থানে আলাদা দামে চিংড়ি মাছ কিনতে আসা ক্রেতারা বিভ্রান্ত হচ্ছে।  

বিদেশফেরত জুলহাস হোসেন বাংলানিউজকে বলেন, বাজারে ৪০০ টাকা কেজি চিংড়ি মাছ গুণে-মানে ভালো মনে হচ্ছে না। মাছগুলো একটু নরম এবং পচা মনে হচ্ছে। তবুও ৪০০ টাকায় কিনতে পেরে আমি তিন কেজি কিনেছি। এ মাছ অন্য সময় দাম বেশি থাকে বিধায় একসঙ্গে তিন কেজি মাছ সংগ্রহ করছি।  

মৎস্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুসারে, গত এক দশকে দেশে চাষ করা চিংড়ির উৎপাদন বাড়লেও সমুদ্র থেকে আহরণ করা চিংড়ির পরিমাণ কমেছে অন্তত ১০ হাজার টন। ছোট ও স্বল্প মূল্যের মাছের যে প্রজাতিগুলো বড় মাছের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়, সাম্প্রতিক বছরগুলোতে সেগুলো বিপুল পরিমাণে ধরা পড়ছে।  

আরও পড়ুন: যে বাজারে প্রতিদিন মেলে ৫ হাজার মণ মাছ!

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa