ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক রোজিনার পাসপোর্ট ফেরতের আবেদন নাকচ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
সাংবাদিক রোজিনার পাসপোর্ট ফেরতের আবেদন নাকচ 

ঢাকা: প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা দণ্ডবিধি ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের মামলায় জব্দ করা তার ব্যক্তিগত পাসপোর্ট, প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড ও দুটি মোবাইলফোন ফেরত চেয়ে তার আইনজীবীর করা আবেদন নাকচ করেছেন আদালত।

রোববার (১৯ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বক্কর ছিদ্দিক এ আদেশ দেন।

পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয়। এরপর রাত সাড়ে আটটার দিকে শাহবাগ থানায় হস্তান্তর করে তার বিরুদ্ধে এ মামলা করা হয়।  সেই মামলায় গত ২৩ মে তিনি জামিনে মুক্তি লাভ করেন।

শাহাবাগ থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক নিজাম উদ্দিন জানান, গত ১৫ সেপ্টেম্বর এ মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তারিখ ঠিক করা ছিল।

এদিন সাংবাদিক রোজিনা ইসলাম আদালতে হাজির হয়ে তার নিকট থেকে জব্দকৃত পাসপোর্ট, প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড এবং দুটি মুঠোফোন ফেরত চেয়ে আইনজীবী এহসানুল হক সমাজীর মাধ্যমে আবেদন করেন।

শুনানিতে সেদিন মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মোহাম্মদ মোর্শেদ হোসেন খানকে ১৯ সেপ্টেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন বিচারক। নির্দেশনা অনুযায়ী তদন্ত কর্মকর্তা হাজির হন।

সাংবাদিক রোজিনা ইসলামের আইনজীবী এহসানুল হক সমাজী আদালতকে বলেন, রোজিনা ইসলামের পাসপোর্টটি জব্দ করা হয়েছিল। তিনি শারীরিক নানা জটিলতায় ভুগছেন। প্রেস অ্যাক্রেডিটেশন কার্ডটিও জব্দ রয়েছে। জব্দ রয়েছে তাঁর দুটি মুঠোফোন। এসব জব্দ থাকার ফলে তিনি তার পেশাগত দায়িত্ব পালন করতে পারছেন না ।

এ সময় আদালতে উপস্থিত তদন্ত কর্মকর্তা মোহাম্মদ মোর্শেদ খান আদালতকে বলেন, তদন্তের স্বার্থে জব্দ করা সাংবাদিক রোজিনা ইসলামের দুটি মুঠোফোনের ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং ইতিমধ্যে রিপোর্টও এসেছে। তাই তার জিনিসপত্র এখনি ফেরত না দেয়ার জন্য বিনীত আবেদন করছি।

এ সময় বিচারক রোজিনা ইসলামের আইনজীবীর উদ্দেশে বলেন, পাসপোর্ট জমা দেওয়ার শর্তে রোজিনা ইসলামকে জামিন দেয়া হয়েছিল। কিন্তু এখন পাসপোর্ট ফেরত দেওয়া হলে আগের সেই শর্ত ভঙ্গ হয়।

তখন রোজিনার আইনজীবী বলেন, আদালতে রোজিনা ইসলামের পাসপোর্ট জমা নিয়েছেন। কিন্তু রোজিনা ইসলাম কোথাও যেতে পারবেন না, এমন কোনো শর্ত আদেশে দেয়া হয় নাই।

আদালত উভয় পক্ষের শুনানি শেষে রোজিনা ইসলামের করা আবেদনটি খারিজ করে দেন।

তবে রোজিনা ইসলামের আইনজীবী এহসানুল হক সমাজী বলেন, সিএমএম আদালতের নাকচ আদেশের বিরুদ্ধে তিনি রোজিনা ইসলামের সঙ্গে পরামর্শ করে বিষয়টি নিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পাসপোর্ট, প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড ফেরত চেয়ে আবেদন করবেন বলে নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ২২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
কেআই/এনইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।