ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

এক মাসের মধ্যে শিপইয়ার্ড সড়কের কাজ শুরু না হলে আন্দোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
এক মাসের মধ্যে শিপইয়ার্ড সড়কের কাজ শুরু না হলে আন্দোলন

খুলনা: খুলনা মহানগরীর শিপইয়ার্ড সড়কের ৪ লেনের কাজ আগামী এক মাসের মধ্যে শুরু না হলে আন্দোলনের হুমকি দিয়েছেন এলাকাবাসী।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে মহানগরীর বান্ধাবাজার এলাকায় সড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা এ আল্টিমেটাম দেন।

তারা বলেন, রূপসা ট্রাফিক মোড় থেকে শিপইয়ার্ডের সামনে দিয়ে খানজাহান আলী সেতু (রূপসা সেতু) পর্যন্ত চলে যাওয়া প্রায় ৪ কিলোমিটার সড়কটির প্রায় সবস্থানেই পিচ উঠে বড় বড় গর্ত হয়ে গেছে। পাথর ও খোয়া উঠে মাটি বের হয়ে গেছে। বৃষ্টি ও জোয়ার এলে পুরো সড়কটি পানিতে ডুবে থাকে। তৈরি হয় জলাবদ্ধতা। সড়কটি চলাচললের সম্পূর্ণ অনুপযোগী। তারপরও মানুষ বাধ্য হয়েই এ সড়ক দিয়ে চলাচল করছেন। ঘটছে দুর্ঘটনা। সম্প্রতি এ সড়কের গর্তে পড়ে একজনের প্রাণও গেছে।

মানবন্ধনে বক্তারা আরও বলেন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) যদি ১ মাসের মধ্যে রাস্তার কাজ শুরু না করে তাহলে কঠোর আন্দোলনে নামবে এলাকার লোকজন। তারা হরতাল, অবরোধ, কেডিএ কার্যালয় ঘেরাওয়ের মতো কর্মসূচির ঘোষণা দেন।

তারা বলেন, ২০১৩ সালে প্রায় ৪ কিলোমিটার শিপইয়ার্ড সড়কটি প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পটি একনেক সভায় অনুমোদন মেলে। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছিল ২০১৫ সালের জুন পর্যন্ত। পরে বাড়িয়ে ২০১৮ সালের জুন পর্যন্ত করা হয়। কিন্তু ৮ বছরে তিন দফায় মেয়াদ বাড়িয়ে এখনও প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু করা যায়নি। যার কারণে প্রকল্পের ব্যয় ৯৮ কোটি টাকা থেকে বেড়ে ২৫৯ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে।

তারা অভিযোগ করেন কেডিএ কর্তৃপক্ষের গাফিলতির কারণে এ রাস্তার কাজ শুরু হচ্ছে না। বক্তারা এ বিষয়ে সিটি মেয়র ও স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপ কামনা করেন।

খুলনা সিটি কর্পোরেশনের ৩১নং ওয়ার্ডবাসী এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে নিরাপদ সড়ক চাই (নিসচা), স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ব্যবসায়ী ও বাজার সমিতির নেতারাসহ বিপুল সংখ্যক নারী পুরুষ ও শিক্ষার্থী অংশ নেন।

৩১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না।  

এ সময় কেসিসির ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর মো. আরিফ হোসেন মিঠু, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রেক্সোনা কালাম লিলি, রাইস মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মোস্তফা জামাল, লবনচরা টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের চেয়ারম্যান মোসলেহ উদ্দিন তুহিন, ৩১ নম্বর ওয়ার্ড আ.লীগের সাবেক সভাপতি রফিকুল আলম শেখ, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মো. ফারুক হোসেন, একই ওয়ার্ড বিএনপির সভাপতি গাজী আফসার মাস্টার, সাধারণ সম্পাদক মোহাম্মদ আসলাম আ.লীগ নেতা আজিজুল গাজী, আব্দুল্লাহ আল মামুন, সাহেবুর রহমান পিটু মোল্লা, ইকবাল হোসেন হিটু, বিভিন্ন মসজিদের সভাপতি ও সাধারণ সম্পাদক, স্থানীয় বিভিন্ন বাজারের সভাপতি ও সাধারণ সম্পাদক বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa