ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

নৌ যোগাযোগ খাতের উন্নয়নে ১৫ দফা সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
নৌ যোগাযোগ খাতের উন্নয়নে ১৫ দফা সুপারিশ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নৌ যোগাযোগ খাতের উন্নয়নে ১৫ দফা সুপারিশ উত্থাপন করেছে গ্রীন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি)।

শনিবার (১৮ সেপ্টেম্বর) রাজধানী ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জিসিবি এ সুপারিশ করে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিয়ারিং বিভাগের অধ্যাপক মীর তারেক আলী, গ্রীন ক্লাব অব বাংলাদেশের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সবুজ শিকদার প্রমুখ।

জিসিবির সুপারিশগুলো হলো- সমুদ্রগামী জাহাজের প্রায় ১০ হাজার নাবিকসহ অভ্যন্তরীণ নৌযানের শতভাগ শ্রমিককে অবিলম্বে করোনা টিকা দেওয়া, যেকোনো নৌ দুর্ঘটনা সুষ্ঠু তদন্তের জন্য অভিজ্ঞ নৌ স্থপতি, নৌ প্রকৌশলী, পানিসম্পদ বিশেষজ্ঞ, মাস্টার মেরিনার, নৌ পরিবহন বিষয়ক গবেষক, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জ্যেষ্ঠ গণমাধ্যমকর্মী এবং নৌ মন্ত্রণালয়, নৌ অধিদপ্তর, নৌযান মালিক ও শ্রমিক সংগঠনের একজন করে প্রতিনিধির সমন্বয়ে জাতীয় তদন্ত কমিটি গঠন, প্রত্যেক দুর্ঘটনার তদন্ত রিপোর্ট এবং দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নৌ মন্ত্রণালয় ও নৌ অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ, আধুনিক ও ত্রুটিমুক্ত নৌযান নির্মাণের স্বার্থে নকশা অনুমোদনের দায়িত্ব নৌ অধিদপ্তর থেকে প্রত্যাহার করে একাধিক সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বতন্ত্র নকশা অনুমোদন কমিটি গঠন, নকশা জালিয়াতি বন্ধে (২০১৯ সালের ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত) দুই বছরে কতোগুলো নতুন জাহাজের নকশা অনুমোদন ও ‘কিল লেইং’ এর অনুমতি দেওয়া হয়েছে, নামসহ পূর্ণাঙ্গ তালিকা ওয়েবসাইটে প্রকাশ।  

এছাড়া ত্রুটিপূর্ণ নৌযান চলাচল বন্ধে যথাযথভাবে ফিটনেস পরীক্ষার জন্য শূন্যপদগুলোতে অবিলম্বে নিয়োগ দিয়ে নৌ অধিদপ্তরের শিপ সার্ভেয়ার সংকট নিরসন ও বার্ষিক সার্ভে প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, কোনো শিপ সার্ভেয়ার কোন মাসে কতোগুলো নৌযান নিবন্ধন ও সার্ভে করেছেন নামসহ সেই তালিকা ওয়েবসাইটে প্রকাশ, দক্ষ নৌযানচালক তৈরির লক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেরিন একাডেমিসহ এ ধরনের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বাধীন ‘অভ্যন্তরীণ মাস্টারশিপ-ড্রাইভারশিপ পরীক্ষা বোর্ড গঠন, পরীক্ষা পদ্ধতি সংস্কার ও পরীক্ষার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমানের নির্ধারণ, নৌ অধিদপ্তর থেকে সমুদ্রগামী নাবিকদের সার্টিফিকেট অব প্রফিসিয়েন্সি (সিওপি), অভ্যন্তরীণ নৌযানচালকদের সনদ নবায়নসহ অন্যান্য সেবা ও নৌযানমালিকদের নিবন্ধন, ফিটনেস সনদ পেতে অহেতুক কালক্ষেপণ ও হয়রানি বন্ধ করা, নিয়ন্ত্রক সংস্থা নৌ অধিদপ্তরকে শক্তিশালী ও গতিশীল করতে পূর্ণাঙ্গ জনবল নিয়োগ দ্রুতগতির টহলবোটসহ প্রয়োজনীয় সংখ্যক জলযান ও কর্মকর্তাদের জন্য গাড়ি বরাদ্দ, রাজস্ব আদায় ও নৌপথের নিরাপত্তা নিশ্চিত করতে সারাদেশে বৈধ-অবৈধ সব ধরনের নৌযানের সংখ্যা নির্ধারণে অবিলম্বে জাতীয় নৌশুমারির ব্যবস্থা গ্রহণ।

এ সময় নিবন্ধন ও ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে বিআইডব্লিউটিএ ও নৌ অধিদপ্তরকে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা দেওয়া। এ কাজে সহায়তার জন্য নৌপুলিশ ও কোস্টগার্ডের পাশাপাশি জেলা-উপজেলা প্রশাসন ও জেলা পুলিশকে সম্পৃক্তকরণ, নিয়ন্ত্রক সংস্থা নৌ অধিদপ্তরের স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতকরণে ডুবে থাকা জাহাজের সার্ভের ঘটনায় তদন্ত কমিটি গঠন এবং দুর্নীতি দমন কমিশনের সিদ্ধান্তে ও নৌ মন্ত্রণালয়ের নির্দেশে নৌ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক ২০২০ সালের ৩১ ডিসেম্বর গঠিত তদন্ত কমিটির রিপোর্ট ওয়েবসাইটে প্রকাশ অথবা গণমাধ্যমকর্মীদের কাছে সরবরাহ, নদী খনন ও নৌপথের পলি অপসারণ কাজের গতি বাড়ানো, স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত এবং সরকারি ও বেসরকারি পর্যায়ে চলমান প্রকল্পগুলোর তথ্য সবিস্তারে বিআইডব্লিউটিএ’র ওয়েবসাইটে প্রকাশ এবং বিআইডব্লিউটিসি-বিআইডব্লিউটিএসহ সব সরকারি দপ্তরের নৌযানগুলোকে হালনাগাদ সার্ভের আওতায় আনা ও নৌ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থাগুলো থেকে গণমাধ্যমকর্মীদের তথ্যপ্রাপ্তি নিশ্চিতকরণের দাবিও জানানো হয়।

আয়োজনে বক্তারা বলেন, দেশের অভ্যন্তরীণ ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশের নৌ যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। তবে বিলুপ্ত নদীগুলো উদ্ধার এবং ব্যাপক খননের মাধ্যমে পরিত্যক্ত নৌপথসহ যোগাযোগ খাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিতে হবে। এ খাতটি ধীরে ধীরে সংকট কাটিয়ে উঠছে, কিন্তু ব্যাপক কর্মযজ্ঞ সত্ত্বেও এখনও অনেক কাজ বাকি রয়েছে। অনেক অনিয়ম ও ত্রুটি-বিচ্যুতি রয়েছে। এর ফলে গত এক যুগেও নৌ পরিবহন ব্যবস্থায় কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। আমরা চাই এ খাতটি আরো উন্নয়ন হোক।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa