ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের দাবি

ঢাকা: সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের দাবি জানিয়েছে নির্বাচন সংস্কার আন্দোলন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বাংলাদেশ নাগরিক জোটের চেয়ারম্যান এইচ সিদ্দিকুর রহমান খোরশেদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- নির্বাচন সংস্কার আন্দোলনের উপদেষ্টা ও বাংলাদেশ কংগ্রেসের চেয়ারমান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন, নির্বাচন সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী ও বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাড. ইয়ারুল ইসলাম প্রমুখ।

কাজী রেজাউল হোসেন বলেন, নির্বাচন কমিশন গঠনে সুনির্দিষ্ট আইন প্রণয়নের নির্দেশনা সংবিধানে স্পষ্ট থাকলেও সেই আইন প্রণয়ন না করে তথাকথিত সার্চ কমিটি দিয়ে বাছাই করে অনভিজ্ঞ, অবসরপ্রাপ্ত ও নিজেদের পছন্দের লোক দিয়ে নির্বাচন কমিশন গঠন করা হয়। যারা সরকারের অনুগত থাকেন এবং সরকারের ইচ্ছানুয়ায়ী নির্বাচন পরিচালনা করেন। ফলে সুষ্ঠু নির্বাচন হয় না।

ইয়ারুল ইসলাম বলেন, অবসরপ্রাপ্তদের নিয়ে নির্বাচন কমিশনের মতো রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠান গঠন হচ্ছে, যা দেশের সংবিধানের স্পষ্ট লঙ্ঘন। যারাই ক্ষমতায় যান তারাই ক্ষমতাকে কুক্ষিগত রাখার জন্য নানা অপকৌশলে নির্বাচন কমিশন গঠন করেন এবং অস্বচ্ছভাবে নির্বাচন সম্পন্ন করেন। এই অনৈতিক কর্ম চিরতরে বন্ধ করে স্থায়ী, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা প্রবর্তন করতে আইন প্রণয়ন এখন সময়ের দাবি।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
ডিএন/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa