ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ আর নেই

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ (৯১) ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৫ আগস্ট) সকাল ১১টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ড. এবনে গোলাম সামাদ কিডনি ও হৃদরোগে ভুগছিলেন। কিছুদিন আগে স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত করেছিল করোনা ভাইরাসও। তিনি ঢাকার তেজগাঁও কৃষি ইনস্টিটিউট থেকে কৃষিবিজ্ঞানে ডিপ্লোমা অর্জনের পর ১৯৬৩ সালে ফ্রান্স থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার প্রায় ১০০ গবেষণা প্রবন্ধ ও প্রায় ১৫টি গ্রন্থ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই কন্যা ও চার ছেলে রেখে গেছেন। তার এক ছেলে আল ফাত্তা সামাদ রাজশাহীর দৈনিক বার্তার সাংবাদিক। তিনি মহানগরীর সিপাইপাড়ার অধিবাসী ছিলেন। ফায়ার সার্ভিস মোড়েই তার বাসা।

তার মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম এবং উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় তারা উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে তার রুহের মাগফিরাত কামনা করেন।  

এছাড়া শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa