ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগ বাড়াবে বাংলাদেশ ও কাতার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগ বাড়াবে বাংলাদেশ ও কাতার

ঢাকা: বাংলাদেশ ও কাতার দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগ বাড়াবে। কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

সোমবার (৯ আগস্ট) দোহার বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

কাতারের রাজধানী দোহায় রোববার (৮ আগস্ট) কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখির সঙ্গে কাতার বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগসহ দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এ বৈঠক হয়।

বৈঠকের শুরুতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাদের দেশের উন্নয়নে বাংলাদেশি কর্মীদের ভূঁয়সী প্রশংসা করেন এবং কাতার থেকে এলএনজি আমদানির জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জবাবে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী চার লাখ বাংলাদেশির কাতারে অভিবাসনের কথা উল্লেখ করেন। তিনি করোনা মোকাবিলায় কাতার সরকারের সফলতাসহ সাম্প্রতিক সময়ে শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও অধিকারের সুরক্ষায় কাতার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করেন। বাংলাদেশ থেকে দক্ষ কর্মীসহ নানা পর্যায়ের কর্মী নিয়োগের বিষয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনাকালেও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জিডিপির প্রবৃদ্ধির ওপর আলোচনা করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে প্রদত্ত সুবিধাদির কথা উল্লেখ করে দু'দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন তিনি। এ প্রসঙ্গে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দু'দেশের চেম্বার্স অব কমার্স এবং অন্যান্য পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ বিষয়ে ওয়েবিনার আয়োজনের প্রস্তাব করলে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইতিবাচক সাড়া দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রোহিঙ্গা ইস্যুতে কাতারের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। বৈঠকে উভয়েই বাংলাদেশ ও কাতারের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আগামী সেপ্টেম্বরে দোহায় দু'দেশের মধ্যে ফরেন অফিস কন্সালটেশনে দ্বি-পাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনার আশাবাদ ব্যক্ত করেন। তারা দু'দেশের উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছাড়াও রাষ্ট্রদূত জসীম উদ্দিন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এফএম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন। কাতারের পক্ষে অন্যান্যের মধ্যে এশিয়া বিভাগের পরিচালক রাষ্ট্রদূত খালিদ ইবরাহিম আল হামার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa