ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনায় বিদেশ যাচ্ছে কম আসছে বেশি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
করোনায় বিদেশ যাচ্ছে কম আসছে বেশি 

ঢাকা: সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ও এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, মহামারি করোনার কারণে মানুষ প্রবাসে কাজের জন্য যাচ্ছে কম কিন্তু ফেরত আসছে বেশি। ফলে রেমিটেন্সখাতের যাদুও শেষ হতে চলেছে।

রোববার (৮ আগস্ট) সিপিডির আয়োজনে ‘বাজেট ২০২১-২০২২ বাস্তবায়ন পিছিয়ে পড়া মানুষ কীভাবে সুফলপাবে’ শীর্ষক আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব তিনি এসব কথা বলেন।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, রেমিটেন্সখাতের যাদু সম্ভবত শেষ হতে চলেছে। কারণ এখন মানুষ বিদেশে যাচ্ছে কম কিন্তু দেশে ফিরছে বেশি। আরও হুন্ডি রোধে সরকার প্রণোদনা দিয়ে বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠাতে উৎসাহী করায় রেমিটেন্স বেড়েছে। কিন্তু এটা কতদিন স্থায়ী হবে। চলতি অর্থবছরের প্রথম মাসে আগের মাসের তুলনায় রেমিটেন্স কমেছে প্রায় ২৮ শতাংশ। করোনার কারণে প্রবাসীরা এতদিন জমানো অর্থ দেশে আত্মীয়-স্বজনের কাছে পাঠিয়েছেন। করোনার কারণে দেশে আত্মীয়-স্বজনকে সহায়তার জন্য এ অর্থ পাঠিয়েছিল প্রবাসীরা।  

সভায় সভাপতিত্ব করেন নাগরিক প্ল্যাটফর্মের সম্মানিত কোর গ্রুপ সদস্য, অ্যাডভোকেট সুলতানা কামাল। এছাড়াও সভায় আরও বক্তব্য রাখেন কোর গ্রুপের সদস্য ড. মুশতাক রাজা চৌধুরী, রাশেদা কে চৌধুরী, শাহীন আনাম, ড. ইফতেখারুজ্জামান, অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও আসিফ ইব্রহিম প্রমুখ।  

চলতি অর্থবছরের বাজেট পাস হওয়ার পর অতিমারির কারণে বাজেট বাস্তবায়নের বিষয়টি মনোযোগের বাইরে চলে গেছে। সরকারের নতুন প্রণোদনার ঘোষণা এ আলোচনার গুরুত্বকে আরও মনে করিয়ে দিচ্ছে। এ মিডিয়া ব্রিফিংয়ের উদ্দেশ্যে হলো অসুবিধাগ্রস্ত মানুষদের অনুকূলে কীভাবে বাজেট বাস্তবায়ন নিশ্চিত করা যায় সে বিষয়ে আলোকপাত করা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।