[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

একুশে পদক পাচ্ছেন তারেক মাসুদ, হুমায়ুন আজাদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০৯ ৩:০২:১৭ পিএম

চলতি বছর একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন চলচ্চিত্রকার তারেক মাসুদ ও কথাসাহিত্যক হুমায়ু আজাদ।‍ একুশে পদক প্রদান জাতীয় কমিটির অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা: চলতি বছর একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন চলচ্চিত্রকার তারেক মাসুদ ও কথাসাহিত্যক হুমায়ু আজাদ।‍

একুশে পদক প্রদান জাতীয় কমিটির অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট ১৫ ব্যক্তিকে ‘একুশে পদক-২০১২’ দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার সরকারের তথ্য বিবরণীতে জানানো হয়েছে, আগামী ২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পদক দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র প্রদান করা হবে।

যারা মনোনীত
চলতি বছর চূড়ান্তভাবে মনোনীতরা হলেন, ভাষা আন্দোলনে মমতাজ বেগম (মরণোত্তর); শিল্পকলায় মোবিনুল আজিম (মরণোত্তর), তারেক মাসুদ (মরণোত্তর), ড. ইনামুল হক, মামুনুর রশীদ এবং অধ্যাপক ড. করুণাময় গোস্বামী; সাংবাদিকতায় এহতেশাম হায়দার চৌধুরী (মরণোত্তর), আশফাক মুনীর চৌধুরী (মিশুক মুনীর) (মরণোত্তর), হাবিবুর রহমান মিলন।

শিক্ষায় অধ্যাপক ড. অজয় কুমার রায়, ড. মনসুরুল আলম খান, ড. একে নাজমুল করিম (মরণোত্তর); বিজ্ঞান ও প্রযুক্তিতে অধ্যাপক বরেণ চক্রবর্তী; সমাজসেবায় শ্রীমৎ শুদ্ধানন্দ মহাথের; ভাষা ও সাহিত্যে ড. হুমায়ুন আজাদ (মরণোত্তর) একুশে পদকের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।

উল্লেখ্য, একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার। প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এই পদক দিয়ে থাকে।

বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে। ভাষা আন্দোলন এর শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়। ২০১১ সাল পর্যন্ত ৩৪৬ জন গুণী ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে একুশে পদক দেওয়া করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14