ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রীলংকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
শ্রীলংকায় শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা: শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশনে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপিত হয়েছে।  

বৃহস্পতিবার (৫ আগস্ট) কলম্বোর বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে তার, জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফেরাত কামনা করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশর ধারাবাহিক সুখ, সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।          

অনুষ্ঠানে শেখ কামালের জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। হাই কমিশনার তারেক মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আলোচকরা শেখ কামালের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। স্বাধীনতা পূর্ব এবং স্বাধীনতা পরবর্তী জাতি গঠনে তার ভূমিকা বিশেষ করে সাংস্কৃতিক-ক্রীড়া ক্ষেত্রে তার অসামান্য অবদানের কথা স্মরণ করেন।  

হাইকমিশনার তার বক্তব্যে শেখ কামালের জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন, বিশেষ করে মুক্তিযুদ্ধে তার অবদান এবং বাংলাদেশের তৎকালীন তরুণ সমাজকে নেতৃত্ব প্রদানে তার উল্লেখযোগ্য ভূমিকার উপর আলোকপাত করেন। তারুণ্যের প্রতীক হিসাবে শেখ কামালের আদর্শে অনুপ্রাণিত হয়ে সোনার বাংলা বিনির্মাণে অংশগ্রহণের জন্য হাইকমিশনার আহ্বান জানান।  

অনুষ্ঠানটি করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্য নির্দেশাবলী মেনে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশ সময়: ০৩২৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
টিআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।