ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

জাতীয়

রিয়াদে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
রিয়াদে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা: সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যৈষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শহিদ শেখ কামাল ছিলেন স্বাধীন বাংলাদেশে আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ। তিনি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের যুব সমাজকে শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে সম্পৃক্ত করে একটি আধুনিক উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে চেয়েছিলেন।

 

বৃহস্পতিবার (৫ আগস্ট) শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে রিয়াদ দূতাবাস আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, শেখ কামাল ছিলেন একজন সৃজনশীল উদ্যমী প্রাণবন্ত তরুণ, যিনি মুক্তিযুদ্ধে অস্ত্র ধরেছেন, একজন সংগঠক হিসেবে ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন, সংগীত, নাটক, সংস্কৃতিতে ও সামাজিক কর্মকাণ্ডে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছেন, তার জীবন ও কর্ম নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। শেখ কামালের মতো এমন বহুমুখী দেশ দরদী উদ্যমী সৃষ্টিশীল প্রতিভার মানুষের স্বপ্ন হারিয়ে যেতে পারে না। তিনি যুব সমাজকে শেখ কামালের জীবনী থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানান।

দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ সিদ্দিকী বলেন, মুক্তিযুদ্ধ চলাকালীন প্রশিক্ষণ গ্রহণকারী অফিসারদের মধ্যে শেখ কামাল ছিলেন অত্যন্ত চৌকস ও মেধাবী। উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণ যুবকরা শেখ কামালের আদর্শ ধারণ করে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করলে শেখ কামালের স্বপ্ন বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানের শুরুতে শেখ কামালের জীবন ও কর্মের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষে ১৫ আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। সৌদি সরকারের করোনা ভাইরাস প্রতিরোধে আরোপিত বিধি-নিষেধ অনুসরণ করে দূতাবাসের কর্মকর্তা কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
টিআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa