ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

জাতীয়

রাজধানীতে বজ্রঝড়, বৃষ্টিতে স্বস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
রাজধানীতে বজ্রঝড়, বৃষ্টিতে স্বস্তি

ঢাকা: দিনভর কাঠফাটা রোদের পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি। তার সঙ্গে শুরু হয় প্রচণ্ড বজ্রঝড়।

বৃহস্পতিবার (০৫ আগস্ট) সকাল থেকে আকাশ ছিল মেঘমুক্ত। ফলে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ে তাপমাত্রাও। বাড়তে বাড়তে থার্মোমিটারের পারদ, উঠে যায় ৩৫ দশমিক ৬ ডিগ্রিতে। রাজধানীতে গত দুই সপ্তাহে এটাই বেশি তাপমাত্রা।

দিনভর এই অবস্থা বিরাজ করলেও সন্ধ্যা থেকে রূপ পাল্টাতে থাকে প্রকৃতি। গর্জন ছাড়া কেবল চমকাতে থাকে বিজলি। রাত সাড়ে ৮টার দিকে হঠাৎ দমকা হাওয়ার সঙ্গে শুরু হয় বজ্রসহ বৃষ্টি। মুহুর্মুহু বজ্রপাতে প্রকম্পিত হয় চারপাশ। তবে প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বজ্রঝড়ের সঙ্গে বৃষ্টিতে অনেক এলাকার ট্রান্সফরমার বিকল হওয়ার খবরও পাওয়া যায়। কোথাও কোথাও দেখা দেয় লোডশেডিং।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে এই অবস্থার সৃষ্টি হয়েছে। আগামী দুদিনে বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় শুক্রবার (০৬ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিমি।

শনিবার নাগাদ বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

বৃহস্পতিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে  ৫৭ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa